• ঢাকা
  • |
  • রবিবার ৯ই আষাঢ় ১৪৩১ বিকাল ০৫:০৩:২২ (23-Jun-2024)
  • - ৩৩° সে:

চট্টগ্রাম বন্দরে নতুন কনটেইনার টার্মিনালের উদ্বোধন আজ


মঙ্গলবার ১৪ই নভেম্বর ২০২৩ সকাল ১০:৩৮



চট্টগ্রাম বন্দরে নতুন কনটেইনার টার্মিনালের উদ্বোধন আজ

ছবি: সংগৃহীত

চ্যানেল এস ডেস্ক: 

চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কনটেইনার টার্মিনালের উদ্বোধন হতে যাচ্ছে আজ মঙ্গলবার। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করবেন। পাশাপাশি অনুমোদন দেবেন বে-টার্মিনালের চূড়ান্ত মহাপরিকল্পনার। এই দুই প্রকল্পের মাধ্যমে চট্টগ্রাম বন্দরের সক্ষমতার নতুন দরজা উন্মোচিত হতে চলছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

কর্ণফুলী নদীর মোহনায় পতেঙ্গা কনটেইনার টার্মিনাল তৈরির কাজ শুরু হয় ২০১৭ সালে। ১ হাজার ১৪৮ কোটি টাকা ব্যয়ে প্রায় সাড়ে চার বছর পর এখন চালুর অপেক্ষায় এই টার্মিনাল। এটিকে স্বতন্ত্র টার্মিনাল হিসেবে বানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। যাতে বছরে বাড়তি ৫ লাখ কনটেইনার হ্যান্ডলিং সম্ভব। এতে বন্দরের সার্বিক সক্ষমতা বাড়বে ১৭ ভাগ। 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম সোহায়েল বলেন, 'চট্টগ্রাম বন্দরের সার্বিক সক্ষমতা সর্বোচ্চ ৩২ লক্ষ টিউস। সেখানে যদি আরও ৫ লক্ষ টিউস কনটেইনার যুক্ত হয়, সেটা পৌঁছাবে ৩৭ লক্ষে। এতে করে আমাদের আমদানি-রপ্তানি প্রক্রিয়া আরও বেগবান হবে।' 

এই টার্মিনাল পরিচালনার দায়িত্ব দেওয়া হচ্ছে সৌদি প্রতিষ্ঠান রেড সি গেটওয়েকে। এই প্রথম বন্দরের কোনো টার্মিনাল পরিচালনায় অন্তর্ভুক্ত হতে চলেছে কোনো বিদেশি প্রতিষ্ঠান। বিদেশি প্রতিষ্ঠানের সংযুক্তি বন্দরের অপারেশনাল কার্যক্রমকে আরও সমৃদ্ধ করার পাশাপাশি বহির্বিশ্বে সুনাম বাড়াবে বলে মন্তব্য কর্তৃপক্ষের। 

রিয়ার অ্যাডমিরাল এম সোহায়েল আরও বলেন, 'এখানে অত্যাধুনিক প্রযুক্তি আনা হয়েছে। ফলে আমাদের বন্দর কর্মীরা এই প্রযুক্তি ব্যবহার করে আরও বেশি দক্ষতা বাড়াতে পারবে। যা বন্দরের সার্বিক উন্নয়নে সহায়ক।' 

মঙ্গলবার বন্দরের আরেক গুরুত্বপূর্ণ প্রকল্প বে-টার্মিনালের চূড়ান্ত মহাপরিকল্পনা অনুমোদন দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ এই টার্মিনালে ভিড়তে পারবে ৯ মিটার গভীরতার জাহাজ।  

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ