• ঢাকা
  • |
  • রবিবার ৯ই আষাঢ় ১৪৩১ সন্ধ্যা ০৬:২৬:৫৯ (23-Jun-2024)
  • - ৩৩° সে:

কুড়িগ্রামে প্রান্তিক মানুষকে আইনি সেবা দিতে ‘বাড়ির কাছে পুলিশ’


মঙ্গলবার ৮ই আগস্ট ২০২৩ দুপুর ১২:২৬



কুড়িগ্রামে প্রান্তিক মানুষকে আইনি সেবা দিতে ‘বাড়ির কাছে পুলিশ’

ছবি সংগৃহীত

মফস্বল ডেস্ক :

প্রান্তিক মানুষদের আইনি সেবা নিশ্চিত করার লক্ষ্যে কুড়িগ্রামে চালু হয়েছে মাসিক বিট পুলিশিং প্রায়োরিটি সার্ভিস আওয়ার। মানুষের দোরগোড়ায় আইনি সেবা পৌঁছে দেওয়ার জন্য জেলা পুলিশ এই মাসিক বিট পুলিশিং স্পেশাল সার্ভিস চালু করেছে।

সোমবার (৭ আগস্ট) থেকে এ ব্যবস্থা চালু করা হয়। এদিন সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত পুলিশ কর্মকর্তাবৃন্দ জেলার ৯টি উপজেলার ৭২টি ইউনিয়ন পরিষদ ও তিনটি পৌরসভায় অবস্থিত বিট পুলিশিং কার্যালয়ে স্ব স্ব অধিক্ষেত্রে অবস্থান করেন।

জানা গেছে, বিশেষ করে বয়স্ক ব্যক্তি, নারী ও শিশুদের আইনি সেবা নিশ্চিত করার জন্য 'বাড়ির কাছে পুলিশ' প্রত্যয়ে প্রতিমাসে সব ইউনিয়ন পরিষদে অবস্থিত বিট অফিসে সুনির্দিষ্ট একটি সময়ে বিট অফিসারবৃন্দ অবস্থান করেন। ৯টি উপজেলার ১১টি থানা, ৩টি পৌরসভার সব কার্যালয়ের ৭৮টি বিটে আজ প্রায় ২৫০ মানুষ পুলিশি সেবা ও পরামর্শ গ্রহণের জন্য আসেন। প্রায় ৬০ জনকে তাৎক্ষণিক পুলিশ ক্লিয়ারেন্স, পুলিশ ভেরিফিকেশন, জিডি, নন-এফআইআর সেবাসহ মামলা সংক্রান্ত বিষয়ে নানাবিধ পরামর্শ প্রদান করা হয়। ক্ষেত্রমতে সংশ্লিষ্ট আইনি পদক্ষেপ বা প্রতিকারের জন্য সংশ্লিষ্ট অফিসে রেফার করা হয়।

মাসিক ভিত্তিতে আয়োজিত কুড়িগ্রাম বিট পুলিশিং প্রায়োরিটি স্পেশাল সার্ভিস আওয়ার কার্যক্রমে কুড়িগ্রাম সদরের বিভিন্ন বিটে উপস্থিত ছিলেন, কুড়িগ্রাম সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার এ. কে. এম. ওহিদুন্নবী। এছাড়া উলিপুর ও চিলমারী থানার বিটসমূহে উলিপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম, ভূরুঙ্গামারী ও কচাকাটা থানার বিটসমূহে ভূরুঙ্গামারী সার্কেলের সহকারী পুলিশ সুপার মোর্শেদুল হাসান পিপিএম সহ স্ব স্ব থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তারা ও বিট অফিসারবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ