• ঢাকা
  • |
  • শুক্রবার ৭ই আষাঢ় ১৪৩১ সকাল ০৮:১২:৩৪ (21-Jun-2024)
  • - ৩৩° সে:

সিলেটে স্থগিত করা হলো মুঘল আমলের সেতু ভাঙ্গার কাজ


শুক্রবার ৩০শে ডিসেম্বর ২০২২ সকাল ১১:২৪



সিলেটে স্থগিত করা হলো মুঘল আমলের সেতু ভাঙ্গার কাজ

সিলেটের মুঘল আমলের দেওয়ানের পুল

মফস্বল ডেস্ক :

সিলেটে ভেঙে ফেলা হচ্ছে মুঘল আমলে নির্মিত একটি সেতু। ৩০০ বছর আগে তৈরি প্রত্নতাত্ত্বিক এ নিদর্শন ভাঙার ঘটনায় ক্ষোভ বিরাজ করছে সচেতন নাগরিকদের মধ্যে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় উঠায় ঘটনাস্থল পরিদর্শন করেছে প্রত্নতত্ত্ব বিভাগ।

প্রায় ৩০০ বছর আগে সিলেটের তৎকালীন দেওয়ান গোলাব রামের নির্দেশে গোলাপগঞ্জ উপজেলার ঢাকা দক্ষিণ এলাকার শ্রীচৈতন্যদেবের বাড়িমুখী সড়কটি নির্মাণ করা হয়। সে সময় বাউশা এলাকার দেওরভাগা খালে নির্মাণ করা হয় সেতুটি। সেই থেকে সেতুটি দেওয়ানের পুল নামেই পরিচিত।

সম্প্রতি সেতুটি ভেঙে ফেলার কাজ শুরু করে এলজিইডি। বিদেশি অর্থায়নে প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে নতুন সেতু নির্মিত হচ্ছে সেখানে। তবে দেওয়ান পুল ভাঙার খবরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে স্থানীয়রা। এক পর্যায়ে স্থানীয় জনগণ ও পরিবেশ কর্মীদের চাপের মুখে পুল ভাঙার কাজ স্থগিত রেখেছে এলজিইডি।

সিলেট পরিবেশ ও ঐতিহ্য সংরক্ষণ ট্রাস্টের ট্রাস্টি মোস্তফা শাজামান বাহার বলেন, এটি দেওয়ানের পুল নামে পরিচিত। এটি মুঘল আমলের একটি অসাধারণ স্থাপত্যশৈলী। এরকম একটি প্রত্নতাত্ত্বিক সম্পদকে এলজিআরডি ধ্বংস করে ফেলা মোটেই যৌক্তিক নয়।

পুলের অবশিষ্ট অংশকে সংরক্ষণ করে নতুন সেতু তৈরির দাবিও করেছেন সচেতন মহলের।

সিলেট বাপা’র সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম বলেন, এমনিতেই সিলেটে ঐতিহাসিক স্থাপত্যের সংখ্যা খুবই কম। এজন্য এই ব্রিজটিকে রক্ষা করা খুব জরুরি।

খবর পেয়ে দেওয়ান পুল পরিদর্শন করেন প্রত্নতত্ত্ব বিভাগের কর্মকর্তা। সিলেট এলজিইডির সিনিয়র সহকারী প্রকৌশলী এ কে এম সহিদুল ইসলাম বলেন, দেওয়ানপুর ব্রিজ নিয়ে গোলাপগঞ্জের ইঞ্জিনিয়ারের সাথে আমার কথা হয়েছে। ব্রিজটি ভাঙার কাজ স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান তিনি।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ