• ঢাকা
  • |
  • রবিবার ৯ই আষাঢ় ১৪৩১ রাত ১১:১৯:৪৫ (23-Jun-2024)
  • - ৩৩° সে:

সোমেশ্বরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন


শুক্রবার ২৫শে নভেম্বর ২০২২ দুপুর ০১:৪৯



সোমেশ্বরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন

ছবি : সংগৃহীত

চ্যানেল এস ডেস্ক :

নেত্রকোণায় নিয়ম-নীতির তোয়াক্কা না করে সোমেশ্বরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। নদীতে শত শত ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করায় হুমকির মধ্যে পড়েছে বাঁধ ও আবাদি জমি।

স্থানীয়রা জানিয়েছে, বর্ষা বা শীত পুরো বছরজুড়েই সোমেশ্বরী নদী থেকে বালু তোলা হয়। এসব ভেজা বালু উপজেলা শহরের প্রধান সড়ক দিয়ে নেয়া হয় বিভিন্ন স্থানে। ট্রাক ও লরিতে বালু পরিবহনের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে শ্যামগঞ্জ-বিরিশিরি সড়ক। এছাড়া, হুমকির মুখে রয়েছে ৩শ’ কোটি টাকার নবনির্মিত শ্যামগঞ্জ-বিরিশিরি সড়ক।

অবৈধভাবে বালু তোলার কাজে জড়িতদের বিরুদ্ধে একাধিকবার অভিযোগ করা হলেও প্রশাসন ব্যবস্থা নিচ্ছে না বলেও অভিযোগ করেছেন ভুক্তভোগী স্থানীয় জনগণ।

নেত্রকোণা জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, আমরা মিটিং করেছি। ভেজা বালু উত্তোলন, বিক্রি এবং পরিবহন না করার শর্তে উভয় পক্ষ একমত হয়েছে। তারা জানিয়েছে, আগামী ২০ তারিখের পর থেকে আর ভেজা বালু বিক্রি করবে না এবং ওভারলোড নেবে না। আমরা বিষয়টি মনিটরিং করবো।তারা যদি কথা না রাখে তবে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করা হবে। তারপরও যদি রাস্তাঘাট নষ্ট করে; তাহলে ইজারা বাতিল করতে বাধ্য হবো।

উল্লেখ্য, চলতি বছর সোমেশ্বরীর ৫টি বালুমহাল ৭৩ কোটি সাড়ে ৮২ লাখ টাকায় ইজারা দেয় জেলা প্রশাসন।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ