• ঢাকা
  • |
  • শুক্রবার ৩রা শ্রাবণ ১৪৩১ ভোর ০৪:৫৯:১৬ (19-Jul-2024)
  • - ৩৩° সে:

রাজধানীতে বর্জ্য অপসারণে কাজ করছে ২০ হাজার কর্মী


সোমবার ১৭ই জুন ২০২৪ সন্ধ্যা ০৭:৩২



রাজধানীতে বর্জ্য অপসারণে কাজ করছে ২০ হাজার কর্মী

ছবি: সংগৃহীত

মিশুক হাওলাদার, চ্যানেল এস: 

প্রতি বছরের মতো এবারও দুপুরের পর থেকে কোরবানির পশুর বর্জ্য অপসারনে কাজ শুরু করে ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশন। সন্ধ্যা ৭টা পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৪৪টি ওয়ার্ড থেকে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। এতে দুই সিটি করপোরেশনের প্রায় ২০ হাজার পরিচ্ছন্নতা কর্মী এতে নিয়োজিত আছেন।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের পাশে বর্জ্য অপসারনের কার্যক্রম উদ্বোধন করেন উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। এ সময় নগরবাসীর সহয়তা কামনা করেন তিনি।

সন্ধ্যায় ঢাকা দক্ষিণের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের জানান, শতভাগ বর্জ্য অপসারণ হওয়া ওয়ার্ডগুলো হলো, ১, ৪, ৫, ৭, ৯, ১০, ১২, ১৩, ১৬, ১৭, ২০, ২৩, ২৫-৩৩, ৩৫-৪১, ৪৩, ৪৫-৪৯, ৫২, ৫৪, ৫৬, ৫৭, ৬৯-৭৩, ৭৫ নম্বর ওয়ার্ড।

এদিকে কোরবানির পশুর চামড়া নিয়ে চলছে সিন্ডিকেট।  রাজারবাগ এলাকায় খবর সংগ্রহ করতে গেলে চ্যানেল এস এর টিমকে বাধা প্রদান করে এর সঙ্গে জড়িত লোকজন। 

এর আগে রাস্তার ওপর ট্রাক, ভ্যান বসিয়ে জনসাধারণের চলাচলে বিঘ্ন সৃষ্টি এবং অননুমোদিতভাবে কাঁচা চামড়া ক্রয়-বিক্রয় করায় রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় ৫ মৌসুমি চামড়া ব্যবসায়ীকে ৫ মামলায় ৪৭ হাজার টাকা জরিমানা করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। 

বর্জ্য অপসারণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘ঘোষণা দিয়েছিলাম, ছয় ঘণ্টার মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণ করব। আশা করছি, নির্ধারিত সময়ের আগেই কাজ শেষ হয়ে যাবে।’

তিনি আরও বলেন, পরীক্ষামূলকভাবে অনেক ওয়ার্ডে নির্ধারিত জায়গায় পশু কোরবানির ব্যবস্থা করা হয়েছিল। এভাবে কোরবানি দিলে বর্জ্য অপসারণের কাজটি সহজ ও দ্রুত হয়। তাই যেসব এলাকায় ওয়ার্ড কাউন্সিলর ও স্থানীয় বাসিন্দাদের উদ্যোগে একই স্থানে কোরবানি দেওয়া হয়েছে, তাঁদের ধন্যবাদ জানাতে চাই। আগামী বছর থেকে যে ওয়ার্ডে সবচেয়ে বেশি একই স্থানে কোরবানি দেওয়া হবে, ওই ওয়ার্ডকে পুরস্কৃত করা হবে।’ পাশাপাশি ওই ওয়ার্ডের জন্য উন্নয়ন বরাদ্দ বেশি করে দেওয়ার ঘোষণাও দেন তিনি। 

আর দক্ষিণ সিটির জনসংযোগ বিভাগ থেকে জানানো হয়, মেয়র তাপস দেশের বাইরে থেকে অনলাইনে যুক্ত হয়ে বর্জ্য অপসারণ কাজের নিয়মিত খোঁজ নিচ্ছেন। তিনি বর্জ্য অপসারণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে বলেছেন, ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ কাজ শেষ করার ঘোষণা দেওয়া হয়েছিল। আশা করা হচ্ছে, এরও অনেক আগেই কাজ শেষ হবে। 

সরজমিনে দেখা যায় পরিচ্ছন্নতা কর্মীরা কাজে ব্যস্ত। তারা বলেন সকাল থেকে বর্জ্য অপসারণে কাজ করছেন। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ





















-->