• ঢাকা
  • |
  • শুক্রবার ৭ই আষাঢ় ১৪৩১ সকাল ০৭:২৩:৫১ (21-Jun-2024)
  • - ৩৩° সে:

দারিদ্র্য বিমোচনের সাড়ে ২১ লাখ টাকা কর্মকর্তার পকেটে


বুধবার ২৯শে মে ২০২৪ সকাল ১১:০২



দারিদ্র্য বিমোচনের সাড়ে ২১ লাখ টাকা কর্মকর্তার পকেটে

ছবি: সংগৃহীত

চ্যানেল এস ডেস্ক: 

দারিদ্র্য বিমোচনে বিতরণকৃত ঋণ গ্রাহক পরিশোধ করলেও তা জমা হয়নি সরকারি কোষাগারে। দিনের পর দিন ঋণের কিস্তি বাবদ ২১ লাখ ৬৭ হাজার ৬৭৪ টাকা আত্মসাৎ করেছেন পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের (পিডিবিএফ) কর্মকর্তা। 

পিডিবিএফ বরখাস্তকৃত সাবেক সহকারী দারিদ্র্য বিমোচন কর্মকর্তা মো. আকরাম আলীর বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পাওয়ায় মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

দুদকের সহকারী পরিচালক মো. নূর আলম বাদী হয়ে সংস্থাটির জেলা কার্যালয় দিনাজপুরে মামলাটি দায়ের করেন। 

বুধবার (২৮ মে) সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা মো. আকতারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, আকরাম প্রতারণামূলকভাবে অপরাধজনক বিশ্বাসভঙ্গের মাধ্যমে সরকারি ২১ লাখ ৬৭ হাজার টাকা আত্মসাৎ করেছেন যা দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭ সনের ৫(২) ধারা এবং দণ্ডবিধির ৪০৯/৪২০ ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

মামলার এজাহারে বলা হয়, মো. আকরাম ১৯৯৪ সালের ১৯ জুলাই হিসাব সহকারী হিসেবে জয়পুর হাটের পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন (পিডিবিএফ) যোগ দেন। বর্তমানে তিনি চাকরি থেকে বরখাস্ত। তিনি ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন দিনাজপুরে কর্মরত ছিলেন। ওই সময় তার বিরুদ্ধে  হস্তগত মজুদ বাবদ দরিদ্র ঋণ গ্রহীতা সদস্যদের প্রদানকৃত কিস্তির ১৫ লাখ ৫৪ হাজার ৪৬৩ টাকা নগদান বই (ক্যাশবহি) মূলে প্রাথমিকভাবে আত্মসাতের প্রমাণ পায় পিডিবিএফ। 

পরবর্তীতে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়। তদন্তে ২০২২ সালের ৪ ডিসেম্বর পর্যন্ত ২৬ লাখ ৬৭ হাজার ৬৭৪ টাকা নগদান বই (ক্যাশবহি) মূলে আত্মসাৎ পান। আকরামকে টাকা, ওই অফিসের উপপরিচালকের কাছে জমা দেওয়ার নির্দেশ প্রদান করা হলে, তিনি ৫ লাখ টাকা জমা প্রদান করেন। অবশিষ্ট ২১ লাখ ৬৭ হাজার ৬৭৪ টাকা জমা প্রদান করেননি। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ