• ঢাকা
  • |
  • শুক্রবার ৭ই আষাঢ় ১৪৩১ রাত ০৮:১৬:৫০ (21-Jun-2024)
  • - ৩৩° সে:

ইউরোর জন্য ফ্রান্সের প্রাথমিক স্কোয়াড ঘোষণা, ফিরলেন কান্তে


শুক্রবার ১৭ই মে ২০২৪ দুপুর ০১:০৪



ইউরোর জন্য ফ্রান্সের প্রাথমিক স্কোয়াড ঘোষণা, ফিরলেন কান্তে

ছবি: সংগৃহীত

স্পোর্টস ডেস্ক: 

বেশ কয়েক বছর ধরেই ফ্রান্সের স্কোয়াড মানেই তারকার ছড়াছড়ি। বিশ্বকাপ হোক বা ইউরো- টুর্নামেন্টের আগে শুধু নামের জোরে হলেও শিরোপার দাবিদারদের তালিকায় ওপরের দিকেই থাকে ফ্রান্স। এবারও তার ব্যত্যয় হচ্ছে না। এমবাপ্পেকে অধিনায়ক করে ইউরোর ২৫ জনের স্কোয়াড ঘোষণা করেছেন কোচ দিদিয়ের দেশম। 

এই দলে সবচেয়ে বড় চমক ফার্নান্দ মেন্ডি ও এন’গোলে কান্তের দলে ফেরা। এই দু’জনকে দুই বছর পর স্কোয়াডে ডাকা হয়েছে। ২০২২ সালের ৩ জুন থেকে আন্তর্জাতিক ফুটবলে নির্বাসিত ছিলেন কান্তে। দলে একমাত্র নতুন মুখ পিএসজির ২১ বছর বয়সী উইঙ্গার ব্রাডলি বারকোলা। লিওঁর যুব দল থেকে উঠে আসা ড্রিবলিংয়ে দারুণ পারদর্শী এই ফুটবলার নিজেকে তুলে ধরতে চাইবেন। 

এদিকে পিএসজির তরুণ তুর্কি জায়ের-এমেরিকে দলে রাখা সম্ভব হবে কি না সেটা নিয়ে বেশ জলঘোলা হচ্ছিল। তবে তার স্কুলের ফাইনাল পরীক্ষা তিনি ইউরোর পর আলাদা করে দেয়ার অনুমতি পেয়েছেন বলেই ফ্রান্সের সাথে ইউরো খেলতে যাচ্ছেন। 

গত বছর জুড়ে যেই নামগুলো নিয়ে ছক কাটছিলেন দেশম তাদেরই মূলত দলে রেখেছেন। রাফায়েল ভারান, প্রেসনেল কিম্পেম্বেরা অনেক আগেই দলে ব্রাত্য হয়ে পড়েছিলেন। তাই হুট করে বাদ পড়ে গিয়েছেন এমন কেউ নেই বললেই চলে। আলাদা করে বলতে গেলে হয়ত থিও ফার্নান্দেসের ভাই লুকাস ফার্নান্দেসের দলে না থাকাটাই একটু ভাবার মতো। 

আগামী ১৭ জুন অস্ট্রিয়ার বিপক্ষে গ্রুপের প্রথম ম্যাচ খেলবে ফ্রান্স। ‘ডি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ নেদারল্যান্ডস ও পোল্যান্ড। 

ফ্রান্স স্কোয়াড: 

গোলরক্ষক: আলফোন্সো আরেওলা, মাইক মাইগনান, লোইস সাম্বা। 

ডিফেন্ডার: জুলস কোন্দে, জোনাথন ক্লাউস, বেঞ্জামিন পাভার্ড, ইব্রাহিম কোনাতে, দায়োত উপামেকানো, উইলিয়াম সালিবা, থিও হার্নান্দেজ, ফার্নান্দ মেন্ডি। 

মিডফিল্ডার: এদুয়ার্দো কামাভিঙ্গা, ইউসুফ ফোফানা, এন’গোলে কান্তে, আদ্রিয়েন রাবিওত, ওয়ারেন জায়ের-এমেরি, অরেলিয়েন শুয়োমনি, আঁতোয়ান গ্রিজমান। 

ফরোয়ার্ড: উসমান দেম্বেলে, অলিভিয়ের জিরু, রান্দাল কোলো মুয়ানি, কিলিয়ান এমবাপ্পে, মার্কাস থুরাম, কিংসলে কোমান, ব্রাডলি বারকোলা।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ