• ঢাকা
  • |
  • শুক্রবার ৭ই আষাঢ় ১৪৩১ সকাল ০৭:১৪:২২ (21-Jun-2024)
  • - ৩৩° সে:

মোদির শপথে যাচ্ছেন কংগ্রেস সভাপতি, প্রত্যাখ্যান তৃণমূলের


রবিবার ৯ই জুন ২০২৪ দুপুর ০১:৩৯



মোদির শপথে যাচ্ছেন কংগ্রেস সভাপতি, প্রত্যাখ্যান তৃণমূলের

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: 

ভারতের প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। দলটির পক্ষ থেকে সভাপতি মল্লিকার্জুন খাড়গে শপথ অনুষ্ঠানে অংশ নেবেন। কংগ্রেসের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর এনডিটিভির। 

প্রতিবেদনে বলা হয়, রাজ্যসভায় বিরোধী দলের নেতা হিসেবে কংগ্রেস সভাপতি মোদির শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। শনিবার (৮ জুন) বিরোধী ‘ইন্ডিয়া’ জোটের বিভিন্ন নেতার সঙ্গে আলোচনার পর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

যদিও মোদির শপথ অনুষ্ঠানে না থাকার কথা জানিয়েছে ইন্ডিয়া জোটের শরিক দল তৃণমূল কংগ্রেস। শনিবার  তৃণমূল সংসদীয় দলের বৈঠকের পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এ কথা বলেন। তিনি বলেন, তার দল মোদির শপথ অনুষ্ঠানে যোগ দেবে না। কারণ এই সরকার ‘অবৈধ ও অগণতান্ত্রিকভাবে’ গঠন করা হচ্ছে। 

টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। রোববার (৯ জুন) সন্ধ্যায় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। একইসঙ্গে প্রায় ৩০ জন মন্ত্রীরও শপথ নেয়ার কথা রয়েছে। শপথগ্রহণ অনুষ্ঠান উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে দিল্লিতে। 

ভারতে এবারের লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। ফল দলটির নেতৃত্বাধীন এনডিএ জোটের শরিকদের নিয়ে সরকার গঠন করতে হচ্ছে মোদিকে। সরকার গঠনের জন্য আনুষ্ঠানিক অনুমোদন নিতে শুক্রবার (৭ জুন) বিকেলে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করেন মোদি এবং সরকার গঠনের আবেদন জানান। বিজেপি সূত্রের খবর, রাষ্ট্রপতির কাছে এনডিএর মোট ২১ জন নেতার সমর্থনপত্র নিয়ে সরকার গড়ার দাবি জানান তিনি। রাষ্ট্রপতি তা অনুমোদন করেন। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ