• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ৬ই আষাঢ় ১৪৩১ সকাল ০৬:২৮:১১ (20-Jun-2024)
  • - ৩৩° সে:

জামালপুরের চাঁদপুর গুচ্ছ গ্রাম বসবাস অনুপযোগী


সোমবার ১৯শে সেপ্টেম্বর ২০২২ সকাল ০৯:০৫



জামালপুরের চাঁদপুর গুচ্ছ গ্রাম বসবাস অনুপযোগী

ফাইল ছবি

পানি, বিদ্যুৎ ও চলাচলে রাস্তা না থাকায় কাজে আসছেনা কোটি টাকা নির্মিত জামালপুরের চাঁদপুর গুচ্ছ গ্রাম। সারি সারি ঘর উঠলেও ভেতরে ভূতরে পরিবেশ। ৫০ পরিবারের জন্য ঘর বরাদ্দ দেয়া হলেও ভূমি মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত এ প্রকল্পে থাকছে মাত্র ৫ পরিবার। যদিও বসবাস উপযোগী করতে প্রয়োজনী ব্যবস্থা নেয়ার আশ^াস স্থানীয় জনপ্রতিনিধি ও উপজেলা প্রশাসনের।

সরকারি গুচ্ছ গ্রামে ঘর বরাদ্দ পেয়ে চোখে রঙিন স্বপ্ন বুনেছিলেন ভূমিহীন দিনমজুর ৮০ বছর বয়সী তোতা মিয়া। ৩ বছরেও স্বপ্ন পুরণ হয়নি তার। বরাদ্দ পাওয়া ঘর বাস উপযোগী না হওয়ায় অসুস্থ তোতা মিয়া জীবনের শেষ সময় পার করছেন অন্যের ভিটায় জীর্ণ ঘরে।    

একিই অবস্থা সালমা বেগমের। টিকতে না পেরে কয়েক দিনের মাথায় ফিরে এসেছেন পুরোনো ভিটার ঝুঁপড়ি ঘরে।

গুচ্ছগ্রামে ৫০ ভূমিহীন পরিবার থাকার কথা থাকলেও আছেন  মাত্র ৫টি পরিবার। বর্ষায় প্রতিটি ঘরে উঠে পানি। নির্মাণে অনিয়মের অভিযোগ উঠেছে তৎকালীন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও কমিটির বিরুদ্ধে। বরাদ্দ নিলেও ঘরের ভিটিতে কাটা হয়নি মাটি। নেই পানি, বিদ্যুত ও যোগাযোগ ব্যবস্থাও।

এমন বাস্তবতায় গুচ্ছগ্রামে বসবাস উপযোগী করতে প্রয়োজনী ব্যবস্থা নেয়ার আশ^াস জনপ্রতিনিধ ও স্থানীয় প্রশাসনের। ২০১৭-১৮ অর্থ বছরে এক একর জমিতে এই গুচ্ছগ্রামের মাটি ভরাট ও ঘর নির্মাণে ব্যায় হয় প্রায় এক কোটি টাকা । 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ