• ঢাকা
  • |
  • রবিবার ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ১১:৪০:২৫ (19-May-2024)
  • - ৩৩° সে:

মাইন বিস্ফোরণে রুশ জেনারেল নিহত


শুক্রবার ১লা ডিসেম্বর ২০২৩ বিকাল ০৪:১৬



মাইন বিস্ফোরণে রুশ জেনারেল নিহত

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: 

ইউক্রেনে মাইন বিস্ফোরণে রাশিয়ার সামরিক বাহিনীর মেজর জেনারেল ভ্লাদিমির জাভাদস্কি নিহত হয়েছেন। ৪৫ বছর বয়সী রুশ এই জেনারেল রাশিয়ার সামরিক বাহিনীর ১৪তম সেনা কোরের ডেপুটি কমান্ডার ছিলেন। জেনারেল জাভাদস্কির মৃত্যুর খবর নিশ্চিত হলে তিনি হবেন সপ্তম রাশিয়ান জেনারেল যিনি ইউক্রেনে চলমান সংঘাতে নিহত হলেন। তবে তার নিহত হওয়ার ঘটনাটি সম্পর্কে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে কোনো কথা বলা হয়নি।

শুক্রবার (১ ডিসেম্বর) এক প্রতিবেদনে বিবিসি জানায়, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ার সামরিক বাহিনী। মস্কোর সেই আগ্রাসনের পর থেকে ইউক্রেনে কমপক্ষে ছয়জন রাশিয়ান জেনারেল নিহত হয়েছেন বলে মনে করা হচ্ছে।

এর আগেও বেশ কয়েক দফায় সিনিয়র সেনা কর্মকর্তাদের মৃত্যুর বিষয়ে তাদের ঘনিষ্ঠ আত্মীয়রা প্রকাশ্যে কথা বলার পরও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে সে বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, মেজর জেনারেল জাভাদস্কি গত বুধবার (২৯ নভেম্বর) বিকেলে নিহত হন। ঘটনাটি কোথায় ঘটেছে তা স্পষ্ট নয়, তবে ধারণা করা হচ্ছে—তার ইউনিট সেই সময় ইউক্রেনের খেরসন অঞ্চলে ছিল। নিজের বর্তমান ওই পোস্টিংয়ের আগে, জেনারেল জাভাদস্কি মস্কোর বাইরে অবস্থিত অভিজাত কান্তেমিরভস্কি ট্যাংক বিভাগের কমান্ডার ছিলেন।

এর আগে যুদ্ধ শুরুর প্রথম চার মাসে চার জেনারেল এবং চলতি বছরের গ্রীষ্মে আরও দুজন রুশ জেনারেল মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মন্তব্য করুনঃ