• ঢাকা
  • |
  • রবিবার ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ১০:৩৮:২৬ (19-May-2024)
  • - ৩৩° সে:

১২ কোটি বছর আগের ডায়নোসরের জীবাশ্মের সন্ধান


সোমবার ৯ই অক্টোবর ২০২৩ দুপুর ১২:৪১



১২ কোটি বছর আগের ডায়নোসরের জীবাশ্মের সন্ধান

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: 

১২ কোটি বছর আগে বিশালাকার ডায়নোসরের আবাসস্থল ছিল স্পেন। সম্প্রতি কিছু জীবাশ্ম গবেষণা করে এমন ইঙ্গিত মিলেছে। গবেষকদের দাবি, সুবিশাল লম্বা গলার ডায়নোসরগুলো সম্পর্কে আগে কখনও কিছু শোনা যায়নি। 

ডায়নোসরের এই প্রজাতির নাম গরুম্বাটাইটান মরেলেনসিস। স্পেনের মোরেলা শহরের কাছে স্যান্ত অ্যান্তোনি দে লা ভেসপা ফসিল সাইটে খননের সময় কিছু জীবাশ্ম উদ্ধার করা হয়। গত ২৮ সেপ্টেম্বর লিনিয়ান সোস্যাইটির জুওলজিক্যাল জার্নালে প্রকাশিত প্রতিবেদনে গবেষকরা এই জীবাশ্ম নিয়ে গবেষণার ফলাফল জানিয়েছেন। 

গবেষণা প্রতিবেদনে বলা হয়, সরোপড প্রজাতির জীবাশ্মটি এমনই এক অজ্ঞাত ডায়নোসরের, যাদের লম্বা গলা, লম্বা লেজ, ছোট্ট মাথা, চারটি স্তম্ভের মতো পা ছিল। প্রায় এক দশকের বেশি সময় আগে জীবাশ্মটি উদ্ধার করা হয়েছিল। তবে এর সম্পর্কে জানতে গবেষকদের অনেকটা সময় লেগে যায়। গরুম্বাটাইটান মরেলেনসিস আসলে টাইটানোসর প্রজাতির। এরা সরোপডদের একটি উপগোষ্ঠী। বিশেষজ্ঞরা জানান, সাড়ে ৬ কোটি বছর আগে গ্রহাণুর আঘাতে ডায়নোসরদের মৃত্যু না হওয়া পর্যন্ত এটিই একমাত্র প্রজাতি ছিল। 

গবেষকেরা মোট তিনটি গরুম্বাটাইটান মরেলেনসিস প্রজাতির ডায়নোসরের জীবাশ্ম দেখতে পেয়েছিলেন বিশেষজ্ঞরা। ডায়নোসরগুলোর দেহের অবশিষ্টাংশের মধ্যে রয়েছে বিশাল কশেরুকা, পায়ের হাড় এবং পায়ের হাড়ের দুটি প্রায় সম্পূর্ণ সেট, যা সরোপোডদের ক্ষেত্রে একটি অত্যন্ত বিরল। গবেষকেরা অনুমান করছেন, জীবাশ্মগুলো নিম্ন ক্রিটেসিয়াস যুগের অর্থাৎ ৬ থেকে প্রায় ১৪ কোটি বছর আগের হতে পারে। 

বিজ্ঞানীদের মতে, গরুম্বাটাইটান মরেলেনসিস ছিল বড় আকারের টাইটানোসর। আকারে সবথেকে বড় সরোপডকে শ্রেণীবদ্ধ করতে এই টাইটানোসর ব্যবহৃত হত। তবে লাইভ সায়েন্সের একটি প্রতিবেদন অনুসারে, টাইটানোসরগুলি ওজনে ভারী হলেও দীর্ঘতম ছিল না। কেবল সুপারসরাসরাই ছিল আকারে সুবিশাল। 

লাইভ সায়েন্সের প্রতিবেদন অনুসারে, গরুম্বাটাইটান মরেলেনসিসের অস্বাভাবিক হাড়ের আকৃতি থেকে বোঝা যায় এই ডায়নোসরগুলো আদিম যুগের। এমন আবিষ্কার বিজ্ঞানীদের জন্য খুবই জরুরি ছিল, যা তাঁদের লম্বা গলার ডায়নোসরের বিবর্তনকে আরও ভালোভাবে বুঝতে সাহায্য করবে। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ