• ঢাকা
  • |
  • রবিবার ৯ই আষাঢ় ১৪৩১ বিকাল ০৫:৪৭:৪০ (23-Jun-2024)
  • - ৩৩° সে:

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ শুরু


সোমবার ১৯শে ডিসেম্বর ২০২২ দুপুর ১২:৩০



রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ শুরু

ছবি : সংগৃহীত

বাগেরহাটের রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। শনিবার (১৭ ডিসেম্বর) থেকে ৬৬০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ইউনিটটি থেকে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ যুক্ত হয়েছে জাতীয় গ্রিডে।

প্রথম ইউনিট থেকে পরীক্ষামূলক উৎপাদন শুরু হয় এ বছরের আগস্টে। ধারাবাহিক সফলতার পর জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহের উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। আগামী বছরের জুনের মধ্যে ৬৬০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দ্বিতীয় ইউনিটটিও চালুর আশা কর্তৃপক্ষের।

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জেনারেল ম্যানেজার সঞ্জয় কুমার বসাক বলেন, এখানে আমরা ৬৬০ মেগাওয়াট মাত্রায় বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হয়েছি। ৪০০ এবং ২০০ কেবি দুটো সিস্টেমই আছে। ২৩০ কেবির মাধ্যমে আমরা খুলনার সাথে এবং ৪০০ কেবির মাধ্যমে গোপালগঞ্জের সাথে যুক্ত। তবে সম্প্রতি ঢাকার সাথেও যুক্ত করা হয়েছে।

কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটির ব্যবস্থাপনা পরিচালক সাঈদ একরাম উল্লাহ বলছেন, পরিবেশের যেনো কোনো ক্ষতি না হয় সেজন্য নেয়া হয়েছে সর্বোচ্চ সতর্ক ব্যবস্থা।

বাগেরহাট পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক কামরুজ্জামান সরকার বলেন, সবকিছু গভীর এবং কঠোর মনিটরিংয়ের মধ্যে রেখেছি। যেকোনো ধরনের পরিবেশ অব্যবস্থাপনা পরিলক্ষিত হলে আমরা কার্যকর ব্যবস্থা গ্রহণ করবো।

দ্বিতীয় ইউনিটের নির্মাণ কাজও চলছে জোরেশোরে। আগামী বছরের মাঝামাঝি সমান ক্ষমতাসম্পন্ন ওই ইউনিট চালুর আশা কর্তৃপক্ষের। রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার কোটি টাকা।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ