• ঢাকা
  • |
  • রবিবার ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ১১:২৮:২৬ (19-May-2024)
  • - ৩৩° সে:

তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করতে পারে রাশিয়া, প্রস্তুতি নিচ্ছে জার্মানি


বুধবার ১৭ই জানুয়ারী ২০২৪ সকাল ১০:৫৯



তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করতে পারে রাশিয়া, প্রস্তুতি নিচ্ছে জার্মানি

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: 

পৃথিবীর বুকে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করতে পারে রাশিয়া। সম্প্রতি ফাঁস হওয়া কিছু নথির বরাতে ভয়ংকর এ তথ্য জানিয়েছে জার্মান সংবাদপত্র বিল্ড। যুদ্ধ হলে মস্কোর বিরুদ্ধে সশস্ত্র সংঘাতের মাধ্যমে জবাব দিতে প্রস্তুতিও নিচ্ছে দেশটি। তবে, চাঞ্চল্যকর প্রতিবেদনটি ভুয়া বলে দাবি করেছেন রুশ কর্মকর্তারা।  

জার্মান সংবাদপত্র বিল্ডের প্রতিবেদনে বলা হয়, জার্মান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছ থেকে একটি শ্রেণিবদ্ধ সামরিক তথ্য পেয়েছে তারা। যেখান বলা হয় যেকোনো সময় ন্যাটোর সদস্যভুক্ত একটি দেশে হামলা চালাতে পারে রাশিয়া। সে তালিকা থেকে বাদ পড়বে না জার্মানি। 

তবে বিল্ডের এই প্রতিবেদনটি 'ভুয়া' বলে দাবি করেছেন রুশ কর্মকর্তারা। পাশাপাশি এ বিষয়ে কোনো মন্তব্য করেনি তারা। সংবাদপত্রটির প্রতিবেদনে আরও বলা হয়, ইউরোপের বিভিন্ন দেশের সশস্ত্র বাহিনী রাশিয়ায় আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে। আর এর মধ্যে সাইবার হামলাও অন্তর্ভুক্ত থাকতে পারে। 

ফাঁস হওয়া নথিপত্রে, সামনের দিনগুলোতে কীভাবে ধাপে ধাপে রুশ বাহিনী এগিয়ে যাবে ও ন্যাটো তার মিত্রদের রক্ষা করবে সে বিষয়ে বর্ণনা করা হয়েছে। শুধু তাই নয়, চলতি বছরের সেপ্টেম্বরের দিকে সংঘর্ষ বাড়বে মস্কো-কিয়েভের-সে বিষয়েও বলা হয়েছে। তবে এমন পরিস্থিতি হলে মিত্রদের সহযোগিতায় ৩০ হাজার সেনা পাঠাবে জার্মানি। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, চলতি বছরের ডিসেম্বরের মধ্যে নিজেদের মিথ্যা প্রচারণা ও সহিংসতা আরও বাড়াতে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সুযোগ হিসেবে ব্যবহার করতে পারে রাশিয়া। যদিও পুতিন ও রুশ কর্মকর্তারা বারবার বলে আসছেন যে, ইউক্রেন ছাড়া তারা আর কোনো দেশের সঙ্গে সংঘাতে সৃষ্টি করতে চায় না। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ