• ঢাকা
  • |
  • বৃহঃস্পতিবার ১৯শে বৈশাখ ১৪৩১ সকাল ০৯:৩০:৪৪ (02-May-2024)
  • - ৩৩° সে:

০১:১৯ পিএম, ০৩ অক্টোবর ২০২৩


ক্যাটাগরি

বিশ্ব
বিশ্বের খবর
উত্তর-আমেরিকা

ধর্ষণের অভিযোগ ওঠা মেক্সিকোর সাবেক কূটনীতিক ইসরায়েলে গ্রেপ্তার


মঙ্গলবার ৩রা অক্টোবর ২০২৩ দুপুর ০১:১৯



ধর্ষণের অভিযোগ ওঠা মেক্সিকোর সাবেক কূটনীতিক ইসরায়েলে গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: 

মেক্সিকোর সাবেক কূটনীতিক আন্দ্রেস রোমার ইসরায়েলে গ্রেপ্তার হয়েছেন। ইসরায়েলের কর্তৃপক্ষ গতকাল সোমবার এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

আন্দ্রেসের বিরুদ্ধে মেক্সিকোতে যৌন নির্যাতন ও ধর্ষণের অভিযোগ রয়েছে। গ্রেপ্তারের ধারাবাহিকতায় তাঁকে ইসরায়েল থেকে মেক্সিকোতে প্রত্যর্পণ করা হতে পারে।

আন্দ্রেস যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে মেক্সিকোর কনসাল জেনারেল ছিলেন। এ ছাড়া তিনি একসময় জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেসকোতে মেক্সিকোর প্রতিনিধিত্ব করেছিলেন।

মেক্সিকোতে ‘মি টু’ আন্দোলনে আন্দ্রেসের নাম আলোচিত হয়। প্রথমে এক নারী প্রকাশ্যে তাঁর বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ তোলেন। পরে আরও নারী তাঁর বিরুদ্ধে একই ধরনের অভিযোগ করেন।

মেক্সিকো সিটির অ্যাটর্নি জেনারেল আর্নেস্টিনা গডয় ইতিমধ্যে জানিয়েছেন, আন্দ্রেসের বিরুদ্ধে যৌন নির্যাতন ও ধর্ষণের অভিযোগে মামলা আছে।

আন্দ্রেস তাঁর বিরুদ্ধে ওঠা এই অভিযোগ অস্বীকার করেছেন। ২০২১ সালে এক বিবৃতিতে তিনি বলেছেন, তিনি কখনোই কোনো নারীকে ধর্ষণ করেননি। তিনি কখনোই কোনো নারীর ওপর হামলা করেননি, হুমকি দেননি বা কোনো ধরনের সহিংসতা চালাননি।

ইসরায়েলের অ্যাটর্নি জেনারেলের কার্যালয় জানিয়েছে, মেক্সিকোর কাছ থেকে প্রত্যর্পণের অনুরোধ পাওয়ার পর আন্দ্রেসকে গ্রেপ্তার করে ইসরায়েলি পুলিশ।

ইসরায়েলের অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের বিবৃতিতে বলা হয়, আন্দ্রেসকে মেক্সিকোতে প্রত্যর্পণযোগ্য বলে ঘোষণা করতে তারা আদালতে আবেদন জানিয়েছে। একই সঙ্গে প্রত্যর্পণ আবেদনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত তাঁকে আটক রাখার আদেশ দিতে আদালতের কাছে আরজি জানিয়েছে।

আন্দ্রেসের প্রত্যর্পণ নিয়ে দুই পক্ষের মধ্যে বারবার চিঠি চালাচালির পর তাঁকে গ্রেপ্তার করল ইসরায়েল।

মেক্সিকোর কর্তৃপক্ষের ভাষ্য, আন্দ্রেসকে প্রত্যর্পণের অনুরোধ জানিয়ে তারা ২০২১ সাল থেকে ইসরায়েলের কাছে বেশ কয়েকবার চিঠি দিয়েছে, তবে ইসরায়েলের কর্তৃপক্ষ কোনোবারই এই অনুরোধে ব্যবস্থা নেয়নি।

কিন্তু ইসরায়েলের কর্তৃপক্ষ বলেছে, তারা ২০২২ সালে মেক্সিকোর কাছ থেকে প্রত্যর্পণের অনুরোধ পায়। মেক্সিকোতে অবস্থিত ইসরায়েলি দূতাবাস গতকাল এক বিবৃতিতে এই তথ্য জানায়।

ইসরায়েলি দূতাবাস আরও বলেছে, দুই পক্ষের মধ্যে কোনো প্রত্যর্পণ চুক্তি নেই। কিন্তু ইসরায়েল আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল। ইসরায়েল অপরাধীদের আশ্রয়স্থল নয়। তাই তারা মেক্সিকোর অনুরোধকে গুরুত্বসহকারে বিবেচনায় নিয়েছে।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ