• ঢাকা
  • |
  • রবিবার ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ দুপুর ১২:১৮:৪৯ (19-May-2024)
  • - ৩৩° সে:

বিশ্ব ডিম দিবস আজ


শুক্রবার ১৩ই অক্টোবর ২০২৩ সকাল ১১:২৩



বিশ্ব ডিম দিবস আজ

ছবি: সংগৃহীত

চ্যানেল এস ডেস্ক: 

বিশ্ব ডিম দিবস আজ শুক্রবার (১৩ অক্টোবর)। ডিমের গুণগতমান সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে আজকের এই দিনটিতে বিশ্বব্যাপী পালিত হয় ‘বিশ্ব ডিম দিবস’। ডিমকে বলা হয়ে থাকে পরিপূর্ণ খাদ্য। সারা পৃথিবীতে মাত্র কয়েকটি খাদ্যকে ‘সুপার ফুড’ হিসেবে আখ্যা দেওয়া হয়- যার মধ্যে ডিম অন্যতম।

১৯৯৬ সালে অনুষ্ঠিত আইইসি ভিয়েনা কনফারেন্স থেকে দীর্ঘ ২৭ বছর ধরে বিশ্বব্যাপী চলছে একটি ইতিবাচক ক্যাম্পেইন। যার মধ্য দিয়ে বিশ্বের মানুষের পুষ্টি, খাদ্য নিরাপত্তা এবং সামগ্রিক কল্যাণে ডিমের প্রয়োজনীয়তার বার্তাটি সবার কাছে পৌঁছে দেওয়ার জন্য প্রতি বছর অক্টোবরের দ্বিতীয় শুক্রবারে বিশ্বজুড়ে উদযাপিত হচ্ছে ‘বিশ্ব ডিম দিবস’।

আন্তর্জাতিক ডিম কমিশনের মতে, ১৯৯৬ সালের প্রথম ইভেন্টের পর থেকে বিশ্ব ডিম দিবস উদযাপন বেড়েছে এবং বিকশিত হয়েছে। গত বছর বিশ্বজুড়ে ১০০ টিরও বেশি দেশ বিশ্ব ডিম দিবস উদযাপন করেছে।

দিবসটি উপলক্ষে এবার তেমন কোনো আয়োজন নেই। প্রাণিসম্পদ অধিদপ্তর ছোট পরিসরে আলোচনা সভার আয়োজন করেছে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (উৎপাদন) ড. এ বি এম খালেদুজ্জামান গণমাধ্যমকে বলেন, এ বছর ডিমের প্রাপ্যতা কিছুটা কমেছে। গত বছর প্রাপ্যতা ১৩৬টি ছিল, এবার ১৩৫টি। ফিডের ক্রাইসিসের কারণে জনপ্রতি প্রাপ্যতা একটু কমেছে। যেহেতু কিছু খামার সমস্যায় পড়েছে, তাই এবার প্রাপ্যতা বাড়েনি।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ