• ঢাকা
  • |
  • শুক্রবার ৭ই আষাঢ় ১৪৩১ সকাল ০৮:১১:৫৫ (21-Jun-2024)
  • - ৩৩° সে:

আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে


সোমবার ১২ই ডিসেম্বর ২০২২ বিকাল ০৪:০৭



আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

ছবি : সংগৃহীত

দেশের উত্তরের সীমান্ত জেলা পঞ্চগড়ে শুরু হয়েছে শীতের আমেজ। উত্তর দিক থেকে বয়ে আসা হিমালয়ের হিম বাতাস আর ঘন কুয়াশার কারণে দিন দিন হ্রাস পাচ্ছে তাপমাত্রা, সাথে বৃদ্ধি পাচ্ছে শীতের তীব্রতা। গত এক সপ্তাহ ধরে সকালে তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ১১ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। দিনের বেলা সারাদিন হাসি উজ্জ্বল রৌদ্র আর গরম আবহাওয়া থাকলেও সন্ধ্যার পর থেকে শুরু হয় হিমেল হাওয়া।

সোমবার (১২ ডিসেম্বর) সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস৷ চলতি শীত মৌসুম ও সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, হিমালয় পর্বতের অনেক কাছাকাছি অবস্থান দেশের উত্তরের জেলা পঞ্চগড়। ফলে প্রতি বছর এ জেলায় অন্যান্য জেলার তুলনায় আগেভাগে শীতের আগমন ঘটে। স্থায়িত্ব থাকে দীর্ঘসময়। কারণ উত্তর দিক থেকে বয়ে আসা হিমালয়ের হিম বায়ুর কারণে তাপমাত্রা নিম্ন হয়ে এক অঙ্কের ঘরে এসে পৌছায়। ফলে এ জেলায় কনকনে শীত অনুভূত হয়৷ তবে বিগত বছরের তুলনায় এবার ১৫ দিন আগেই এ জেলায় শীতের আমেজ শুরু হয়েছে৷ সন্ধ্যা হলেই হিমেল বাতাস ও কুয়াশায় ঢাকা থাকে চারপাশ৷ দিন দিন এভাবে তাপমাত্রা হ্রাস পায় ও শীত অনুভূত হয়।

জেলার সদর উপজেলার গোয়ালঝাড় এলাকার বাসিন্দা বসিরুল আলম বলেন, আমরা গরীব মানুষ, কাজ করে জীবন চালাই৷ গত কয়েকদিন ধরে শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় আমাদের কষ্ট হচ্ছে। একই কথা বলেন জেলা শহরের ভ্যান চালক আলাল উদ্দিন, বলেন- আমরা যারা ভ্যান চালিয়ে সংসার চালাই তাদের শীতকাল আসলে মানবেতর জীবন যাপন করতে হয়৷

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, হিমালয় কাছাকাছি হওয়ায় শীতের প্রকোপ পড়তে শুরু করেছে। মৌসুমি বায়ুর প্রভাবে ধীরে ধীরে ঠান্ডার পরিবেশ বিরাজ করতে শুরু করেছে। সামনে আরও তাপমাত্রা কমবে বলেও জানান তিনি।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ