• ঢাকা
  • |
  • রবিবার ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ দুপুর ১২:০৮:১১ (19-May-2024)
  • - ৩৩° সে:

খেজুরের গুড়ের চুই পিঠা


সোমবার ২৫শে ডিসেম্বর ২০২৩ সকাল ১১:৩১



খেজুরের গুড়ের চুই পিঠা

ছবি সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক: 

শীতের দিনে খুব সহজ ও জনপ্রিয় একটি পিঠা হলো চুই পিঠা। অনেকে এটিকে হাতে কাটা সেমাই পিটাও বলেন। তবে নাম যেটিই হোক না কেন রান্নার পদ্ধতি ঠিক থাকলে অসাধারণ সুস্বাদু হয় খেতে। চিনির চাইতে গুড় দিয়েই সবচেয়ে সুস্বাদু হয় এটি। অনেক বেশি ঝামেলাপূর্ণ নয় এই পিঠা বানোনো। চলুন রেসিপি জেনে নেওয়া যাক-

যা যা লাগবে

চালের গুঁড়া ১ কাপ, পানি ১ কাপ, লবণ সামান্য, দুধ ১ লিটার, দারুচিনি ২ টুকরা, এলাচ ২টি, তেজপাতা ১টি, খেজুরের গুড় স্বাদমতো, নারকেল কোড়া স্বাদমতো।

 চুলায় ১ কাপ পানি গরম করে তার মধ্যে সামান্য লবণ মিশিয়ে চালের গুঁড়া ঢেলে দিন। এরপর একেবারে হালকা আঁচে ঢেকে রাখুন ৪-৫ মিনিট। যাতে চালের গুঁড়া ভালোভাবে সেদ্ধ হয়ে যাবে। এবার ভালো করে নেড়ে নিন।

চুলা বন্ধ করে দিয়ে খামিরটি কিছুক্ষণ ঢেকে রাখুন। এখন ভালো করে মেখে নিন। রুটি বেলার পিড়িতে অল্প একটু খামির নিয়ে হাত দিয়ে চিকন লম্বা করে সুতার মতো বেশ কয়েকটি গড়ে নিন। 

এরপর পিড়িতে সামান্য চালের গুঁড়া ছড়িয়ে এই লম্বা খামিরটি রেখে আরেক হাত দিয়ে ঘষে ঘষে ছোট ছোট করে সেমাই কেটে নিন। সবগুলো সেমাই তৈরি হয়ে গেলে এবার রান্নার প্রস্তুতি নিন।

 যেভাবে রাঁধবেন-

 এজন্য প্রথমেই গুড় হালকা পানি মিশিয়ে ফুটিয়ে নিতে হবে। এই মিশ্রণ নামিয়ে ঠান্ডা করে নিন। এবার একটি কড়াইয়ে দুধ জ্বাল দিয়ে নিন। দুধে বলক আসতেই এর মধ্যে তেজপাতা, দারুচিনি ও এলাচ মিশিয়ে দিন।

এরপর দুধে সামান্য লবণ মিশিয়ে পিঠাগুলো অল্প অল্প করে দুধে মিশিয়ে দিন। একবারে সব ঢেলে দেবেন না, তাহলে জট বেঁধে যেতে পারে। এ সময় চুলার আঁচ হালকা থাকবে। একটু পরপর নেড়ে দিতে হবে যেন লেগে না যায়।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ