• ঢাকা
  • |
  • শুক্রবার ৩রা শ্রাবণ ১৪৩১ ভোর ০৫:০২:১৪ (19-Jul-2024)
  • - ৩৩° সে:

কবি সুফিয়া কামালের ১১৩তম জন্মবার্ষিকী আজ


বৃহঃস্পতিবার ২০শে জুন ২০২৪ সকাল ১১:২২



কবি সুফিয়া কামালের ১১৩তম জন্মবার্ষিকী আজ

ছবি: সংগৃহীত

চ্যানেল এস ডেস্ক: 

নারী জাগরণের অগ্রদূত, ‘জননী সাহসিকা’ খ্যাত কবি বেগম সুফিয়া কামালের ১১৩ তম জন্মদিন আজ। বহুমাত্রিক প্রতিভাদীপ্ত উজ্জ্বল মহীয়সী এই নারী আজীবন মুক্তবুদ্ধির চর্চার পাশাপাশি গণতান্ত্রিক আন্দোলনে-সংগ্রামে রেখেছেন সোচ্চার ভূমিকা। বাংলার প্রতিটি আন্দোলন-সংগ্রামে ছিল তাঁর আপসহীন দৃপ্ত পদচারণা। কবির জন্মদিন উপলক্ষে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। 

কবি বেগম সুফিয়া কামালের জন্ম ১৯১১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদের রাহাত মঞ্জিলে। সাঁঝের মায়া, মন ও জীবন, শান্তি ও প্রার্থনা, উদাত্ত পৃথিবী ইত্যাদি তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। প্রথম কাব্যগ্রন্থ ‘সাঁঝের মায়া’র মুখবন্ধ লিখেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। 

এছাড়া সোভিয়েতের দিনগুলি এবং একাত্তরের ডায়েরী তার অন্যতম ভ্রমণ ও স্মৃতিগ্রন্থ। একুশে পদক ও সোভিয়েত লেনিন পদক সহ দেশ-বিদেশের ৫০টিরও বেশি পুরস্কার লাভ করেছেন তিনি। তাঁর কবিতা চীনা, ইংরেজি, জার্মান, ইতালিয়ান, পোলিশ, রুশ, ভিয়েতনামিজ, হিন্দি ও উর্দু ভাষায় অনূদিত হয়েছে। ১৯৯৯ সালের ২০ নভেম্বর কবি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি ছিলেন আবহমান বাঙালি নারীর প্রতিকৃতি এবং দীপ্ত সংগ্রামী। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ





















-->