• ঢাকা
  • |
  • রবিবার ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ১১:১৮:০২ (19-May-2024)
  • - ৩৩° সে:

যুদ্ধের মধ্যেই প্রতিরক্ষামন্ত্রী বদলালেন জেলেনস্কি


সোমবার ৪ঠা সেপ্টেম্বর ২০২৩ দুপুর ১২:১৬



যুদ্ধের মধ্যেই প্রতিরক্ষামন্ত্রী বদলালেন জেলেনস্কি

ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ  
ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে ওলেক্সি রেজনিকভকে বরখাস্ত করলেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার পূর্ণমাত্রায় আক্রমণ শুরুর অনেক আগে থেকেই এ পদে ছিলেন রেজনিকভ। তবে গত রোববার (৩ সেপ্টেম্বর) রাতে প্রচারিত ভাষণে ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেছেন, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে নতুন পদক্ষেপ নেওয়ার সময় এসেছে।

ইউক্রেনের স্টেট প্রোপার্টি ফান্ডের চেয়ারম্যান রুস্তেম উমেরভকে নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে মনোনীত করেছেন জেলেনস্কি। তিনি বলেছেন, আমি বিশ্বাস করি, মন্ত্রণালয়ে নতুন পদক্ষেপের পাশাপাশি সামরিক ও সামাজিক উভয় ক্ষেত্রে নতুন বিন্যাস প্রয়োজন।

ইউক্রেনীয় মিডিয়ার ধারণা, লন্ডনে কিয়েভের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেতে পারেন রেজনিকভ। সেখানে অনেক জ্যেষ্ঠ রাজনীতিবিদের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলেছেন তিনি।

ইউক্রেনে যুদ্ধ শুরু হলে বিশ্বব্যাপী বেশ পরিচিত হয়ে ওঠেন ৫৭ বছর বয়সী ওলেক্সি রেজনিকভ। পশ্চিমা মিত্রদের সঙ্গে নিয়মিত বৈঠকে অংশ নিতেন তিনি। ইউক্রেনকে অতিরিক্ত অস্ত্র সরবরাহে পশ্চিমাদের রাজি করানোর ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন সদ্য সাবেক মন্ত্রী।

ওলেক্সি রেজনিকভ। ছবি সংগৃহীত

কিন্তু সাম্প্রতিক দিনগুলোতে তার পদচ্যুত হওয়ার বিষয়টি অনেকটাই সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল। গত সপ্তাহে রেজনিকভ নিজেই সাংবাদিকদের বলেছিলেন, অন্য কোনো পদে কাজ করার ব্যাপারে ইউক্রেনীয় প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করছেন তিনি।

রেজনিকভ বলেছেন, জেলেনস্কি যদি তাকে অন্য কোনো পদে কাজ করার প্রস্তাব দেন, তাহলে সম্ভবত তিনি রাজি হয়ে যাবেন।

ইউক্রেনের প্রতিরক্ষা উপদেষ্টা ইউরি সাকের মতে, ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংস্কারকাজে দক্ষ হাতে নেতৃত্ব দিয়েছেন ওলেক্সি রেজনিকভ। ভবিষ্যতে দেশটির ন্যাটো সদস্যপদ পাওয়ার ভিত্তি স্থাপিত হয়েছে তার হাতেই।

তবে বিশেষজ্ঞদের বিশ্বাস, প্রতিরক্ষামন্ত্রীর পরিবর্তন ইউক্রেনের যুদ্ধ কৌশলে বড় কোনো পরিবর্তন আনবে না। এই বিষয়টির দেখভাল
করছেন মূলত ইউক্রেনীয় উপ-প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ভ্যালেরি জালুঝনি। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ