• ঢাকা
  • |
  • রবিবার ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ১০:৫২:০৩ (19-May-2024)
  • - ৩৩° সে:

পশ্চিমাদের বেধে দেয়া তেলের দাম প্রত্যাখ্যান করলো রাশিয়া


রবিবার ৪ঠা ডিসেম্বর ২০২২ বিকাল ০৪:৩৭



পশ্চিমাদের বেধে দেয়া তেলের দাম প্রত্যাখ্যান করলো রাশিয়া

ছবি সংগৃহীত

জি-৭ দেশগুলোর বেঁধে দেয়া তেলের দাম প্রত্যাখ্যান করেছে রাশিয়া। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শনিবার বলেন, পরিশোধিত প্রতি ব্যারেল তেলের দাম ৬০ ডলার নির্ধারণের বিষয়টি রাশিয়া মানবে না। তিনি আরো বলেন, এ বিষয়ে আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করব।

সমুদ্র পথে পরিবহনকৃত রাশিয়ার অপরিশোধিত প্রতি ব্যারেল তেলের দাম ৬০ ডলার নির্ধারণ করে ইউরোপীয় ইউনিয়ন, জি-৭ এবং অস্ট্রেলিয়া। শনিবার দেশগুলো ঐক্যমতের ভিত্তিতে এ সিদ্ধান্ত গ্রহণ করে। আগামী ৫ ডিসেম্বর এ দাম কার্যকরের কথা ছিল। 

‘মূলত ইউক্রেনে রাশিয়ার যেভাবে হামলা চালাচ্ছে তাতে লাগাম টানতে জি-৭ এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো এ সিদ্ধান্ত গ্রহণ করে। ইইউ কমিশনার প্রেসিডেন্ট উরসুলা ভন ডান লিয়েন এক বিবৃতিতে এ কথা বলেন।’ 

তিনি বলেন, এ সিদ্ধান্তের ফলে বিশ্বব্যাপী জ্বালানি তেলের দামে যে অস্থিরতা চলছে তা নিয়ন্ত্রণে কিছুটা সহায়ক ভূমিকা পালন করবে। এছাড়া জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির ফলে যেসব দেশ অতিমাত্রায় সমস্যায় পড়েছে তারাও বেশ উপকৃত হবে। 

তবে ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোর রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ সতর্ক  করে  বলেন, ইউরোপীয় ইউনিয়ন তাদের এমন সিদ্ধান্ত থেকে সরে আসবে। 

চলতি বছর ইউরোপ রাশিয়ার তেল ছাড়াই চলার চেষ্টা করছে। উলিয়ানভ এক টুইট বার্তায় বলেন, মস্কো ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছে যে তারা সেই সব দেশে তেল সরবরাহ করবে না যারা বাজার বিরোধী মূল্য সমর্থন করে। অপেক্ষা করুন, শিগগির ইইউ রাশিয়ার বিরুদ্ধে অস্ত্র হিসেবে তেল ব্যবহার করার অভিযোগ আনবে।

এদিকে রাশিয়ার তেলে বাজারে সবচেয়ে বড় ক্রেতা ভারত ও চীন নতুন নির্ধারিত দামে সমর্থন জানায়নি। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ