• ঢাকা
  • |
  • শুক্রবার ৩রা শ্রাবণ ১৪৩১ ভোর ০৪:৫৭:০৮ (19-Jul-2024)
  • - ৩৩° সে:

এবার লেবাননে সর্বাত্মক যুদ্ধের জন্য প্রস্তুত ইসরায়েল


বুধবার ১৯শে জুন ২০২৪ বিকাল ০৪:২৫



এবার লেবাননে সর্বাত্মক যুদ্ধের জন্য প্রস্তুত ইসরায়েল

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: 

গাজার পাশাপাশি এবার লেবাননে সর্বাত্মক যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে ইসরায়েল। লেবাননের প্রতিরোধ যোদ্ধা হিজবুল্লাহর’র বিরুদ্ধে তেল আবিব এখন হামলার পরিকল্পনা করছে। দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছে। 

হিজবুল্লাহ’র পক্ষ থেকে ইসরায়েলে কিভাবে হামলা চালানো হবে তার একটি ড্রোন ফুটেজ প্রকাশের পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী এবং সামরিক বাহিনীর পক্ষ থেকে লেবাননে যুদ্ধের কথা বলা হলো। 

যদিও গত আট মাস ধরে ইসরায়েল সীমান্তে স্বল্প পরিসরে হামলা চালিয়ে যাচ্ছে লেবাননের প্রতিরোধ যোদ্ধা হিজবুল্লাহ। এর ফলে ইসরায়েলের সঙ্গে এই লেবানন প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে যুদ্ধপরিস্থিতি সৃষ্টি হয়েছে। এমন অবস্থায় যুক্তরাষ্ট্র নতুন করে সৃষ্ট এ উত্তেজনা নিয়ন্ত্রের চেষ্টা করছে। 

হিজবুল্লাহ’র ধারণ করা ড্রোন ফুটেজে দিনের বেলায় ইসরায়েলের বন্দর শহর হাইফাকে দেখানো হয়েছে। এছাড়া বেসামরিক লোকদের চলাচল এবং তাদের সামরিক এলাকাসহ মল ও আবাসিক স্থাপনাও দেখানো হয়েছে। নয় মিনিটের ওই ভিডিওতে ইসরায়েলের অস্ত্র তৈরির কারখানা এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সিস্টেমও ধারণা করা করা হয়েছে। 

এদিকে এ ভিডিও প্রকাশের পর এক্স পোস্টে প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ। ইসরায়েলের যে বন্দরটির ভিডিও ফুটেজ হিজবুল্লাহ প্রকাশ করেছে সেটি ভারত ও চীনের কোম্পানি দ্বারা পরিচালনা করা হয়। 

এক্স পোস্টে ইসরায়েল কাটজ বলেন, ‘আমরা হিজবুল্লাহ এবং লেবাননের বিরুদ্ধে সিদ্ধান্ত পরিবর্তনের খুবই কাছে। হিজবুল্লাহ’র বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধের জন্য আমরা প্রস্তুত। এতে লেবাননও আক্রান্ত হবে।’

ইসরায়েলের উত্তরাঞ্চলের সামরিক বাহিনীর কমান্ড এক বিবৃতিতে জানিয়েছে, ইতোমধ্যে আমরা হিজবুল্লাহ’র বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছি। এটিকে আরও বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে। 

গাজায় গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলা শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহ ইসরায়েলের উত্তরাঞ্চলে হামলা চালিয়ে যাচ্ছে। উভয় পক্ষ থেকেই যুদ্ধের কথা বলা হচ্ছে। 

হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ’র বুধবার বিকালে ভাষণ দেয়ার কথা রয়েছে। যদিও এর আগে তিনি তার বক্তৃতায় বলেন, আমরা ইসরায়েলে হামলা তখনই বন্ধ করবো যখন গাজায় ইসরায়েলের হামলা বন্ধ হবে। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ





















-->