• ঢাকা
  • |
  • রবিবার ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ১১:১০:০৫ (19-May-2024)
  • - ৩৩° সে:

প্রাক্তনকে ক্ষমা করার দিবস আজ


মঙ্গলবার ১৭ই অক্টোবর ২০২৩ সকাল ১০:৪৯



প্রাক্তনকে ক্ষমা করার দিবস আজ

ছবি: সংগৃহীত

চ্যানেল এস ডেস্ক: 

যে কোনো সম্পর্ক একদিনে গড়ে ওঠে না। দীর্ঘ অপেক্ষা ও চেষ্টার ফলে একটা সম্পর্ক তৈরি হয়। আর সে সম্পর্ক নষ্ট হোক সেটা কেউ চায় না। হোক সেটা প্রেমিক-প্রেমিকা বা স্বামী-স্ত্রীর সম্পর্ক। সম্পর্ক  ভেঙে গেলে মনে কোনো কষ্ট পুষে না রেখে প্রাক্তনকে ক্ষমা করে দিন। 

কারণ আজ প্রাক্তনকে ক্ষমা করার দিন। প্রতি বছর ১৭ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয় এ দিবসটি। বিচিত্র দিবসটি ২০১৮ সালে প্রথম শুরু হয়। সূত্র: ডেইজ অব দ্য ইয়ার। 

সম্পর্ক টিকিয়ে রাখা একা কারও পক্ষে সম্ভব নয়। এতে দু’জনেরই চেষ্টা থাকা চাই। সবকিছুর পরও বিভিন্ন কারণে সম্পর্ক ভেঙ্গে যায়। যা কেউ চায় না। 

আপনি এখনো কি অতীতের ভেঙে যাওয়া সম্পর্ক নিয়ে প্রাক্তনকে দোষারোপ করছেন? তার উপর রেগে আছেন? যদি এমনই হয়, তাহলে ভুল করছেন! যদি এখনো প্রাক্তনের ভুল ক্ষমা না করেন, তাহলে আজ তাকে মাফ করে দিন। 

চলে গেছে যে মানুষ ফেরার আকুতিকে উপেক্ষা করে, যেতে দিন তাকে। প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার এ দিবসে আরেকবার মনে করুন। যা আছে অভিযোগ, ক্ষোভ কিংবা ঘৃণা, সব ভুলে গিয়ে বলে দিতে পারেন- যাও, তোমাকে মাফ করে দিলাম, ভালো থেকো সব সময়। 

নানা কারণেই সম্পর্ক ভাঙ্গে। অনেকেরই তাদের সাবেক প্রেমিক বা প্রেমিকার প্রতি রাগ, ক্ষোভ, অভিমান অথবা প্রতিহিংসা রয়ে যায়। এ অভিযোগ ও ঘৃণাকে মুছে ফেলে দেওয়ার জন্য এ দিবসের আবির্ভাব। প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার দিনের উদ্দেশ্য চলে যাওয়া বা হারিয়ে যাওয়া পছন্দের মানুষের প্রতি যেন ক্ষমাশীল হওয়া যায় এবং সবাই যেন সব অভিযোগ ভুলে সম্মানের চোখে তাকে দেখে। আর সুন্দর ভবিষ্যত কামনা করে। 

ফেলে আসা সময় ভুলে সামনে যাওয়ার পথে দিনটি এক শুভ বার্তা। সবাই যেন দিনটিতে প্রাক্তন প্রিয় মানুষটাকে জানাতে বা বলতে পারে- ক্ষমা করে দিলাম তোমায়। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ