• ঢাকা
  • |
  • বুধবার ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ০৭:৪৬:৫০ (22-May-2024)
  • - ৩৩° সে:

বাখমুত দখলে ২০ হাজার সৈন্য হারিয়েছে ভাগনার


বৃহঃস্পতিবার ২৫শে মে ২০২৩ দুপুর ০২:৪৬



বাখমুত দখলে ২০ হাজার সৈন্য হারিয়েছে ভাগনার

ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: 

পূর্ব ইউক্রেনের বাখমুত শহর দখল করতে গিয়ে ২০ হাজার ওয়াগনার সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে সংস্থাটির প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। রাশিয়ার জন্য যুদ্ধ করতে ৫০ হাজার বন্দীকে নিয়োগ দেওয়া হয়েছিল। এদের ২০ শতাংশ সেনা যুদ্ধে নিহত হয়েছে। বাখমুত দখলে গত ৮ মাস ধরে চলা রক্তক্ষয়ী যুদ্ধে ওয়াগনারের নিজস্ব ১০ হাজার সেনা নিহত হয়েছে বলেও জানান তিনি। 

নিজের টেলিগ্রাম চ্যানেলে বুধবার প্রকাশিত ভিডিও সাক্ষাৎকারে তিনি এসব তথ্য জানান। 

কয়েকদিন আগে ওয়াগনার এবং রাশিয়ান সামরিক বাহিনী বাখমুতের নিয়ন্ত্রণ নিয়েছে বলে দাবি করে মস্কো। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ বিজয়ের জন্য সশস্ত্র বাহিনীকে অভিনন্দনও জানিয়েছেন। তবে কিয়েভ বলেছে, তাদের বাহিনী বাখমুতে এখনও লড়াই চালিয়ে যাচ্ছে। 

রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু এবং চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভকে অযোগ্যতার জন্য অভিযুক্ত করে দেশটির সামরিক নেতৃত্বের তীব্র সমালোচনা করে আসছেন প্রিগোজিন। তিনি সতর্ক করেছেন, বাখমুতে ব্যাপক প্রাণহানি দেশের (রাশিয়ার) জন্য মারাত্মক ঝুঁকি নিয়ে আসছে। 

সাক্ষাৎকারে রাশিয়ার সবচেয়ে শক্তিশালী ভাড়াটে নেতা বলেন, ইউক্রেন পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে। তারা পূর্বে তীব্র লড়াইয়ের কেন্দ্রবিন্দু বাখমুত ঘিরে ফেলার চেষ্টা করবে এবং ক্রিমিয়া আক্রমণ করবে। এই দৃশ্যটি রাশিয়ার জন্য ভাল হবে না। তাই আমাদের একটি কঠিন যুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ