• ঢাকা
  • |
  • রবিবার ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ দুপুর ১২:১২:৫৩ (19-May-2024)
  • - ৩৩° সে:

মুদ্রাস্ফীতি মোকাবিলায় ঋণের সুদের হার বাড়াল বাংলাদেশ ব্যাংক


শুক্রবার ৬ই অক্টোবর ২০২৩ সকাল ১০:৪৬



মুদ্রাস্ফীতি মোকাবিলায় ঋণের সুদের হার বাড়াল বাংলাদেশ ব্যাংক

ছবি: সংগৃহীত

চ্যানেল এস ডেস্ক: 

মুদ্রাস্ফীতির ক্রমবর্ধমান প্রবণতা নিয়ন্ত্রণে ঋণের সুদের হার ৫০ পয়েন্ট বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (৫ অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধান ও নীতি বিভাগ (বিআরপিডি) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। 

ব্যাংকগুলোর ঋণের হার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ১০ দশমিক ২০ শতাংশ থেকে ১০ দশমিক ৭০ শতাংশ করেছে কেন্দ্রীয় ব্যাংক। 

যে পদ্ধতির ভিত্তিতে এখন ঋণের সুদের হার নির্ধারণ করা হচ্ছে, তা স্মার্ট বা ট্রেজারি বিলের ছয় মাসের চলমান গড় হার নামে পরিচিত। কেন্দ্রীয় ব্যাংক প্রতি মাসের শুরুতে এই হার জানিয়ে দেয়। 

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক সাংবাদিকদের বলেন, ‘ব্যাংকগুলো এখন রেফারেন্স লেন্ডিং রেটের সঙ্গে সাড়ে তিন শতাংশ যোগ করতে পারবে, যা সাত দশমিক ২০ শতাংশের স্মার্ট রেট নামেও পরিচিত। প্রি-শিপমেন্ট রপ্তানি ঋণের ক্ষেত্রে ব্যাংকগুলো স্মার্টের সঙ্গে আড়াই শতাংশ যোগ করতে পারে, যা আগে ছিল দুই শতাংশ। মুদ্রাস্ফীতি মোকাবিলায় পলিসি রেট (রেপো রেট) ৭৫ বেসিস পয়েন্ট বাড়ানোর পর ঋণের হার বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।’ 

নতুন নির্দেশনা অনুযায়ী, ব্যাংকগুলো সেপ্টেম্বরের স্মার্ট রেটের সঙ্গে সর্বোচ্চ সাড়ে তিন শতাংশ হারে মার্জিন বা সুদ যোগ করে অক্টোবর মাসে ঋণ দিতে পারবে। 

চলতি মাসে বড় ঋণের ক্ষেত্রে ব্যাংক থেকে সর্বোচ্চ ১০ দশমিক ৭০ শতাংশ সুদ নেওয়া যাবে। প্রি-শিপমেন্ট রপ্তানি ঋণের সুদের হার হবে ৯ দশমিক ৭০ শতাংশ। কৃষি ও পল্লী ঋণের ক্ষেত্রে আগের মতোই সর্বোচ্চ সুদ নেওয়া যাবে ৯ দশমিক ২০ শতাংশ। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ