• ঢাকা
  • |
  • রবিবার ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ সকাল ১০:২৯:০৪ (19-May-2024)
  • - ৩৩° সে:

ঢাকে পড়ল কাঠি, বাজল উৎসবের বাজনা


শুক্রবার ২০শে অক্টোবর ২০২৩ সকাল ১০:৩৩



ঢাকে পড়ল কাঠি, বাজল উৎসবের বাজনা

ছবি: সংগৃহীত

চ্যানেল এস ডেস্ক: 

মহাষষ্ঠীর মধ্য দিয়ে আজ শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা। আগামী মঙ্গলবার (২৪ অক্টোবর) বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ উৎসবের। 

এবার পূজায় নিরাপত্তা নিয়ে কোনো শঙ্কা নেই জানিয়ে ডিএমপি কমিশনার বলেছেন, নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে। আর উৎসব নির্বিঘ্ন করতে সারাদেশে নিশ্ছিদ্র নিরাপত্তার কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী। 

অবশেষে অপেক্ষা ফুরাল, ঢাকে পড়ল কাঠি বাজল উৎসবের বাজনা। মর্তে আসছেন দেবী, তাই তো নগরী সেজেছে অন্য এক রূপে। রাস্তায় রাস্তায় আলোকসজ্জা। ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই আজ উপভোগ করছে এই উৎসবকে। প্রত্যাশা এমন আলোকচ্ছটা ছড়িয়ে পড়ুক সবার জীবনে। 

মহা পঞ্চমীর সন্ধ্যায় রাজধানীর মণ্ডপগুলোতে ছিল ভক্তদের উপচেপড়া ভিড়। ঢাক-ঢোল কাঁসা এবং শঙ্খের আওয়াজে মুখরিত হয়ে উঠেছে বিভিন্ন মণ্ডপ। রামকৃষ্ণ মিশনের পুজার নিঘণ্টে বলা হয়েছে, শুক্রবার সকাল ৬টা ১০ মিনিটে কল্পারম্ভ এবং বোধন আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে উৎসবের প্রথম দিন ষষ্ঠী পূজা সম্পন্ন হবে। এদিন সকাল থেকে চন্ডিপাঠে মুখরিত সকল মণ্ডপ এলাকা। 

উৎসবের দ্বিতীয় দিন শনিবার মহাসপ্তমীর পূজা অনুষ্ঠিত হবে সকাল ৬টা ১০ মিনিটে। মহাঅষ্টমীর পূজা অনুষ্ঠিত হবে সকাল ৬টা ১০ মিনিটে এবং বেলা ১১টায় অনুষ্ঠিত হবে কুমারী পূজা। সন্ধিপূজা শুরু হবে রাত ৮টা ৬ মিনিটে। 

সোমবার সকাল ৬টা ১০ মিনিটে শুরু হবে নবমী পূজা। পরদিন মঙ্গলবার দশমী পূজা শুরু সকাল ৬টা ৩০ মিনিট। পূজা সমাপন ও দর্পণ বিসর্জন হবে সকাল ৯টা ৪৯ মিনিটের মধ্যে। শুক্রবার সন্ধ্যায় মহাষষ্ঠীতে অধিবাস, কল্পারম্ভ ও বোধনের মাধ্যমে শুরু হবে দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা। 

এদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন মণ্ডবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। উদ্বোধন করেন উৎসবের। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। জানান, প্রতি বছর পূজা মণ্ডপের সংখ্যা বাড়ছে। সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা দেয়া হয়েছে। মণ্ডপগুলোতে দায়িত্বে থাকবেন আনসার ও পুলিশ সদস্যরা। নিচ্ছিদ্র নিরাপত্তায় থাকছে সিসিটিভি ক্যামেরাও। 

আর ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা। বৃহস্পতিবার সকালে ঢাকেশ্বরী জাতীয় মন্দির পরিদর্শনে এসে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান জানান, ডিজিটাল মাধ্যমে গুজব বন্ধে প্রস্তুত থাকবে সাইবার মনিটরিং টিম। 

তিনি বলেন, পূজা উপলক্ষে ঢাকা মহানগর এলাকায় কোনো সুনির্দিষ্ট শঙ্কা নেই। তবে সব ধরনের শঙ্কা মাথায় রেখে আমাদের পরিকল্পনা সাজানো হয়েছে। সব ধরনের শঙ্কা মোকাবিলা করার জন্য প্রস্তুত রয়েছে পুলিশ। 

বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদের পক্ষ থেকে বলা হয়েছে, এবার সারা দেশে ৩২ হাজার ৪০৮টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। আর রাজধানী ঢাকাতে এবার পূজা অনুষ্ঠিত হবে ২৪৬টি মণ্ডপে। ইতোমধ্যে দুর্গাপূজা যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ সদর দফতর, ধর্ম মন্ত্রণালয়, মহানগর পুলিশ কমিশনার, নৌ-পুলিশের সঙ্গে নেতাদের বৈঠক হয়েছে। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ