• ঢাকা
  • |
  • শুক্রবার ৪ঠা শ্রাবণ ১৪৩১ সকাল ০৬:০৪:০৪ (19-Jul-2024)
  • - ৩৩° সে:

পুতিনকে সহায়তার জন্য চীনকে মূল্য দিতে হবে : ন্যাটো


মঙ্গলবার ১৮ই জুন ২০২৪ সন্ধ্যা ০৭:১৩



পুতিনকে সহায়তার জন্য চীনকে মূল্য দিতে হবে : ন্যাটো

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: 

ইউক্রেনে রাশিয়া যে যুদ্ধে চালিয়ে যাচ্ছে তাতে সমর্থন করায় চীনকে মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ। আজ মঙ্গলবার (১৮ জুন) এক প্রতিবেদনে বিবিসি এই তথ্য জানিয়েছে। 

গণমাধ্যমটি বলছে জেনস স্টলটেনবার্গ বলেছেন, বেইজিং দুমুখো কাজ করে চলেছে। তারা রাশিয়ার যুদ্ধকেও সমর্থন করছে, আবার ইউরোপীয় মিত্রদের সঙ্গেও সম্পর্ক ধরে রাখার চেষ্টা করছে। যদিও এ ধরনের প্রচেষ্টা দীর্ঘমেয়াদী হয় না। 

সাক্ষাৎকারে স্টলটেনবার্গ পারমাণবিক অস্ত্র এবং প্রতিরক্ষা ব্যয় নিয়েও কথা বলেন। 

সম্প্রতি সুইজারল্যান্ডে শান্তি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সেখানে কিয়েভে আগ্রসনের বিরুদ্ধে সবাই সমর্থন দিলেও রাশিয়া এই প্রচেষ্টাকে ‘সময় নষ্ট’ বলে আখ্যা দিয়েছে। এমনকি, পুতিন বলেছেন, ইউক্রেন আত্মসমর্পণ করলেই তিনি শান্তি সম্মেলনের জন্য রাজি হবেন। 

এমন এক মুহূর্তে ন্যাটো মহাসচিব রাশিয়ার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করলেন। 

রাশিয়ার প্রতি চীনের সমর্থন বিষয়ে ন্যাটো সদস্যরা কী করতে পারে—প্রশ্নে স্টলটেনবার্গ বলেন, সম্ভাব্য নিষেধাজ্ঞার বিষয়ে ‘সংলাপ চলমান’ রয়েছে। তিনি বলেন, চীন অনেক প্রযুক্তি ভাগ করছে, যেমন—ইউক্রেনের বিরুদ্ধে ব্যবহারের জন্য ক্ষেপণাস্ত্র তৈরির মূল উপাদান মাইক্রো ইলেক্ট্রনিক্স সরবরাহ করছে। 

ন্যাটো মহাসচিব আরও বলেন, চীন যদি তাদের আচরণ পরিবর্তন না করে, তাহলে আমাদের পক্ষ থেকে এক ধরণের অর্থনৈতিক ব্যয় বিবেচনা করা উচিত হবে। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ





















-->