• ঢাকা
  • |
  • শুক্রবার ৭ই আষাঢ় ১৪৩১ রাত ০৮:৫১:৩৫ (21-Jun-2024)
  • - ৩৩° সে:

এবার চতুর্থ সর্বোচ্চ শৃঙ্গ লোৎসে জয় করলেন সেই বাবর


মঙ্গলবার ২১শে মে ২০২৪ সকাল ১১:২৬



এবার চতুর্থ সর্বোচ্চ শৃঙ্গ লোৎসে জয় করলেন সেই বাবর

ছবি: সংগৃহীত

চ্যানেল এস ডেস্ক: 

দুদিন আগেই বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছিলেন বাবর আলী। এবার চতুর্থ সর্বোচ্চ শৃঙ্গ লোৎসে জয় করলেন তিনি। 

মঙ্গলবার (২১ মে) বাংলাদেশ সময় সকাল ৬টা ৫ মিনিটে লোৎসের চূড়ায় দেশের পতাকা রাখেন বাবর আলী। এটা নিয়ে নতুন রেকর্ড গড়লেন তিনি। 

কারণ এর আগে কোনো বাংলাদেশি এভারেস্ট লাগোয়া লোৎসেতে পৌঁছেনি। বাবর সেটা করে দেখালেন। সেই সঙ্গে প্রথমবারের মতো কোনো বাংলাদেশি একই অভিযানে দুটি আট হাজারি শৃঙ্গেও চড়লেন। 

চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেছেন ৩৩ বছর বয়সী বাবর আলী। শুরু করেছিলেন চিকিৎসা পেশা। এরপর চাকরি ছেড়ে দেশ-বিদেশে ঘোরায় মনোযোগ দেন তিনি। 

২০১৪ সাল থেকে তার পর্বতারোহণে পথচলা শুরু বাবরের। চট্টগ্রামের পর্বতারোহণ ক্লাব ভার্টিক্যাল ড্রিমার্স-এর প্রতিষ্ঠাতা সদস্য তিনি। এ ক্লাবের হয়েই গত দশ বছরে হিমালয়ের নানান শিখরে অভিযান করেছেন তিনি। ২০১৭ সালে ভারতের উত্তরকাশীর নেহেরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং থেকে মৌলিক পর্বতারোহণ প্রশিক্ষণ সম্পন্ন করেন। ২০২২ সালে প্রথম বাংলাদেশি হিসেবে হিমালয়ের অন্যতম দুর্গম ও টেকনিক্যাল চূড়া আমা দাবলাম (২২,৩৪৯ ফুট) আরোহণ করেন বাবর। 

সাইকেলিংয়ের পাশাপাশি এখন পর্যন্ত সারগো রি (৪ হাজার ৯৮৪ মিটার), সুরিয়া পিক (৫ হাজার ১৪৫ মি.), মাউন্ট ইয়ানাম (৬ হাজার ১১৬ মি.), মাউন্ট ফাবরাং (৬ হাজার ১৭২ মি.), মাউন্ট চাউ চাউ কাং নিলডা (৬ হাজার ৩০৩ মি.), মাউন্ট শিবা (৬ হাজার ১৪২ মি.), মাউন্ট রামজাক (৬ হাজার ৩১৮ মি.) ও চুলু ইস্ট (৬ হাজার ০৫৯ মি.) পর্বতের চূড়ায় উঠেছেন এই তরুণ। 

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ