• ঢাকা
  • |
  • শনিবার ২০শে জ্যৈষ্ঠ ১৪৩০ সন্ধ্যা ০৬:১৩:০৩ (03-Jun-2023)
  • - ৩৩° সে:

নতুন মার্কিন ভিসা নীতিকে সমর্থন জানিয়েছে সব দল


শুক্রবার ২৬শে মে ২০২৩ সকাল ১১:৪৬



নতুন মার্কিন ভিসা নীতিকে সমর্থন জানিয়েছে সব দল

ছবি সংগৃহীত

চ্যানেল এস ডেস্ক :

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের ভিসানীতির বিষয়ে কয়েকটি প্রধান রাজনৈতিক দলের সঙ্গে কথা বলেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

বৃহস্পতিবার (২৫ মে) দুপুরে গুলশানে নিজ বাসভবনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করেন তিনি।

আলোচনা শেষে ক্ষমতাসীন দলের নেতারা জানান, এ ভিসানীতি একক কোনো দলের জন্য নয়। বিএনপি নেতারা জানান, সুষ্ঠু নির্বাচন নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের যে উদ্বেগ-উৎকন্ঠা তারই প্রতিফলন ঘটেছে এ ভিসা নীতিতে। আর জাতীয় পার্টির মহাসচিব জানান- বাংলাদেশে অবাধ, নিরপেক্ষ নির্বাচন চায় যুক্তরাষ্ট্র।

বাংলাদেশে সুষ্ঠু, অবাধ নির্বাচন বাধাগ্রস্থের জন্য দায়ী বা জড়িত বাংলাদেশিদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র। এজন্য নতুন ভিসানীতির সিদ্ধান্ত নিয়েছে দেশটি। ভোট কারচুপি, ভোটারদের ভয় দেখানো, শান্তিপূর্ণ সমাবেশ ও সংগঠিত হওয়ার স্বাধীনতাকে বাধাদানসহ আরও কিছু বিষয় উল্লেখ করা হয়েছে।

বিষয়টি সরকারকে গত ৩ মে-ই অবহিত করেছিলো যুক্তরাষ্ট্র। তবে, বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয় বাংলাদেশ সময় রাতে। এরপরই সকালে এ বিষয়ে আলোচনার জন্য আওয়ামী লীগ-বিএনপি ও জাতীয় পার্টিকে আমন্ত্রণ জানান, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

বৈঠক শেষে আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ এ আরাফাত জানান, নতুন এই নীতি একক কোনও দলের প্রতি নিষেধাজ্ঞা নয়।

আওয়ামী লীগের এই প্রতিনিধি বলেন, স্বচ্ছ নির্বাচন আমরাও চাই। বিএনপি সো কল্ড তত্ত্বাবধায়ক সরকারের কথা বলে আর ভায়োলেন্স করে। সহিংসতা যারা করে তাদের বিরুদ্ধেই কিন্তু এ নীতিমালাটা এসেছে। এক্ষেত্রে আমাদের কিছুই করার নেই। আমরা এটা নিয়ে উদ্বিগ্ন না আবার চিন্তিতও না।

এ বিষয়ে কথা বলেন, বিএনপির প্রতিনিধি দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি জানান, মার্কিন ভিসানীতিকে স্বাগত জানিয়েছে তার দল।

আমীর খসরু খসরু মাহমুদ চৌধুরী বলেন, এটা একটা মেসেজ যে বাংলাদেশের মানুষ ভোট দিতে পারছে না। বাংলাদেশের মানুষের সাংবিধানিক অধিকার, জীবনের কোনো নিরাপত্তা নেই। প্রতিদিন ভোট চুরি হচ্ছে। এ নীতি ক্ষমতাসীনদের ভোট কারচুপির বিরুদ্ধে বড় ধরনের বার্তা।

এদিকে, জাতীয় পার্টির মহাসচিব মজিবুল হক চুন্নু বলেন, যুক্তরাষ্ট্রের বক্তব্যে স্পষ্ট যে, তারা বাংলাদেশে অবাধ- নিরপেক্ষ নির্বাচন চায়।

জাতীয় পার্টির মহাসচিব মজিবুল হক চুন্নু বলেন,ওরা বলেছে যে এটা তোমাদের অভ্যন্তরীণ ব্যাপার। তোমাদের ব্যাপারে আমরা যেটা ডিক্লেয়ার করেছি সেটাই তোমাদেরকে বললাম।

মন্তব্য করুনঃ


সর্বশেষ সংবাদ