“WhatsApp” এ আসছে নতুন ফিচার

অন্যান্য যোগাযোগ মাধ্যমের মত হোয়াটসঅ্যাপও এখন মানুষের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছে। এই অ্যমাধ্যমেই এখন বন্ধুমহল থেকে আত্মীয় পরিজনদের সঙ্গে যোগাযোগ রক্ষা করেন অনেকে। এর মধ্যে অনেক ব্যবহারকারি চান তাদের ব্যক্তিগত বিষয় ব্যক্তিগতই থাকুক। তাই ‘লাস্ট সিন’ অপশনটি বন্ধ রাখতেই পছন্দ করেন অনেকে। কিন্তু এবার এই অপশনটিতেও আসছে বিশেষ পরিবর্তন। এখন থেকে আরও সুবিধা পাবেন ইউজাররা।

বিষয়টা তাহলে খোলসা করে বলা যাক। আসলে এতদিন হোয়াটসঅ্যাপের সেটিংস অপশনে গিয়ে প্রাইভেসি সেটিংস থেকে লাস্ট সিন অপশনটি বন্ধ করে রাখা যেত। এই অপশন অন করলে আপনি শেষবার কবে কিংবা কখন অনলাইন হয়েছিলেন, তা কেউ দেখতে পাবে না। আবার একইসঙ্গে অন্যদের লাস্ট সিনও আপনাকে দেখানো হবে না।

তবে এবার শোনা যাচ্ছে, এই ফিচারে আরও বদল আসতে চলেছে। এবার যে ইউজারদের আপনি নিজের লাস্ট সিন, প্রোফাইল ছবি কিংবা স্ট্যাটাস দেখাতে চান না, কেবলমাত্র তাদের কাছেই আপনার আপডেটটি পৌঁছাবে না। আরও সহজ করে বললে, অপছন্দের মানুষদের থেকে লুকিয়ে রাখতে পারবেন নিজের ব্যক্তিগত জীবন।

জানা গিয়েছে, ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড বিটা ইউজাররা এই ফিচারটি ব্যবহারের সুযোগ পাচ্ছেন। যে ইউজাররা অ্যান্ড্রয়েড 2.21.23.14 ভার্সানে হোয়াটসঅ্যাপ আপগ্রেড করবেন, তাঁরাই এই ফিচার ব্যবহার করতে পারবেন। তবে এখনই সকলের হোয়াটসঅ্যাপে ফিচারটি দেখাবে না। আপনিও যদি না পেয়ে থাকেন, তবে আরও কিছুদিন অপেক্ষা করতেই হবে।

ইতিমধ্যেই এই নতুন ফিচারের স্ক্রিনশট শেয়ার করেছে একটি ওয়েবসাইট। যেখানে দেখা যাচ্ছে ‘লাস্ট সিন’ লুকিয়ে রাখার ক্ষেত্রে ‘মাই কনট্যাক্ট এক্সেপ্ট’ লেখাটি ভেসে উঠেছে। অর্থাৎ আপনার কনট্যাক্ট লিস্টে থাকা নম্বরগুলির মধ্যে কিছু মানুষ থেকে শেষ কখন অনলাইন ছিলেন, তা লুকিয়ে রাখতে পারবেন। এর আগে শুধুমাত্র ‘প্রত্যেকের থেকে’ এবং ‘কারও থেকে নয়’ অপশন দুটিই আসত।