৯৯ কোটি ২১ লাখ টাকার চেক পেলেন মুন সিনেমা হলের মালিক

ঢাকার ওয়াইজঘাটে মুন সিনেমা হলের জমি ও স্থাপনার মূল্য হিসেবে ৯৯ কোটি ২১ লাখ ৭৩ হাজার ৭৪ টাকা ২৭ পয়সার চেক পেলেন বাংলাদেশ ইতালিয়ান মার্বেল ওয়ার্কস লিমিটেডের মালিক মাকসুদুল আলম।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এ চেক হস্তান্তর করে। আর এখন পুরান ঢাকার মুন সিনেমা হলের জমি মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের নামে রেজিস্ট্রি করে দিতে হবে।

আদালতে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। মুন সিনেমা হলের পক্ষে ছিলেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট সাইফুল্লাহ মামুন।

২০১৭ সালে আদালত মুন সিনেমা হলের জমি ও স্থাপনার মূল্য নির্ধারণের নির্দেশ দেন।

সে অনুসারে মূল্য নির্ধারণ করে আদালতে প্রতিবেদন দেওয়া হয়। পরে  আপিল বিভাগ ২০১৮ সালের ১৮ জানুয়ারি এক আদেশে ক্ষতিপূরণসহ ভবন ও জমির মূল্য বাবদ ৯৯ কোটি ২১ লাখ ৭৩ হাজার ৭৪ টাকা ২৭ পয়সা পরিশোধ করতে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাষ্ট ও এর ব্যবস্থাপনা পরিচালকের প্রতি নির্দেশ দেন।

ওই বছরের ৩০ জুলাইয়ের মধ্যে এ টাকা তিন কিস্তিতে পরিশোধ করতে বলা হয়। আদেশের অনুলিপি পাওয়ার দু’মাসের মধ্যে ২৫ কোটি, এর দু’মাসের মধ্যে আরো ২৫ কোটি এবং বাকী টাকা ৩০ জুলাইয়ের মধ্যে পরিশোধ করতে বলা হয়। পরবর্তীকালে বিভিন্ন সময়ে আরও সময় চায় রাষ্ট্রপক্ষ।