৬ মাস বন্ধের পর জম্মু-কাশ্মিরে চালু হচ্ছে ইন্টারনেট সেবা

আজ শনিবার থেকে স্বল্প পরিসরে ২জি মোবাইল ইন্টারনেট ও ব্রডব্যান্ড সেবা চালু হচ্ছে জম্মু ও কাশ্মিরে। এর আগে গত বছরের ৫ আগস্টে ভারতীয় সংবিধানে জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ধারা ৩৭০ (এ) বাতিলকে কেন্দ্র করে রাজ্য জুড়ে সহিংসতা ‍ও বিক্ষোভ ঠেকাতে প্রায় ৬ মাসের উপর বন্ধ ছিল ইন্টারনেট ও মোবাইল সেবা।

তবে মোবাইল ইন্টারনেট ও ব্রডব্যান্ড সেবা চালু হলেও ব্রাউজ করা যাবেনা ফেসবুক টুইটারসহ কোন ধরণের সোস্যাল সাইট।

মোবাইল ইন্টারনেট ও ব্রডব্যান্ড সেবা থাকবে আইন শৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দাদের তীক্ষ্ম নজরদারিতে। এর মাধ্যমে সরকার অনুমোদিত সাইটগুলো বাদে অন্য কোন সাইট ব্রাউজ করা যাবেনা।

জম্মু ও কাশ্মির প্রশাসন জানায়, ইন্টারনেটের মাধ্যমে শুধুমাত্র সরকারি তালিকাভুক্ত ৩০০ ওয়েবসাইট ভিজিট করা যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এর মধ্যে রয়েছে ই-মেইল, ব্যাংকিং ওয়েবসাইট, শিক্ষা সংক্রান্ত ওয়েবসাইট, চাকুরি সংক্রান্ত ওয়েবসাইট, বিনোদন, খেলাধুলা এবং সরকারি পরিসেবা সংক্রান্ত ওয়েবসাইটগুলো।

গত ১ জানুয়ারি থেকে স্বল্প পরিসরে মেসেজ সার্ভিস চালু করা হয়েছে উপত্যকায়। তবে ১৪৫ দিন পর গত ২৭ ডিসেম্বর থেকে লাদাখ কর্তৃপক্ষ কারগিলে ৪জি ইন্টারনেট সেবা চালু করেছে।

এরআগে গত ১৪ অক্টোবর শুধুমাত্র পোস্টপেইড মোবাইল সেবা চালু করা হয়েছিল, তবে বন্ধ করার ৫ মাস পর জম্মু ও কাশ্মিরে ১৮ জানুয়ারি থেকে চালু করা হয়েছে প্রিপেইড মোবাইল সেবা। একইদিনে কাশ্মিরের শুধুমাত্র কুপওয়ারা ও বান্দিপুরা জেলায় ও পুরো জম্মুতে ২জি ইন্টারনেট সেবা চালু করা হয়েছিল ১৫৩ টি সরকার অনুমোদিত সাইটে প্রবেশ করার জন্য।