৪ মার্চ থেকে চাঁদপুরে ৩ দিন ব্যাপী নজরুল সম্মেলন

মোহাম্মদ বিপ্লবসরকার: কবি নজরুল ইনস্টিটিউট সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং চাঁদপুর জেলা প্রশাসনের সহযোগিতায় নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, সরলিপি প্রণয়ন, সংরক্ষন, প্রচার ও নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ শীর্ষক প্রকল্পের আওতায় ৪ মার্চ থেকে ৬ মার্চ পর্যন্ত চাঁদপুর জেলায় ৩ দিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু হতে যাচ্ছে। চাঁদপুর জেলা শিল্পকলা অডিটরিয়ামে এর উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব মোঃ আব্দুর রাজ্জাক ভূইয়া। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমানখান। সম্মেলনে ৫ দিন ব্যাপী নজরুল সংগীতের প্রশিক্ষণ, জীবনীভিত্তিক তথ্য চিত্র প্রদর্শনী, আলোচনা সভা, বই মেলা, আলোকচিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

৪ মার্চ বুধবার সকাল ১০টায় হাসান আলী সরকারি প্রাথমিক বিদ্যালয় হতে শিল্পকলা একাডেমি পর্যন্ত বণার্ঢ্য র‌্যালি, সকাল সাড়ে ১০টায় উদ্বোধন ও আলোচনা প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি, সম্মানিত অতিথি থাকবেন ছড়াকার শিশু সাহিত্যিক ও সাবেক সচিব মোঃ ফারুক হোসেন, বিশেষ অতিথি থাকবেন পুলিশ সুপার মোঃ মাহবুবুর রহমান পিপিএম বার, জেলা আওয়ামীলীগ সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, মুখ্য আলোচক থাকবেন কবি নজরুল ইনস্টিটউটের নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব মোঃ আব্দুর রাজ্জাক ভূইয়া, আলোচক হিসেবে থাকবেন সদ্য অবসর গ্রহণ করা চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ এস.এম দেলোয়ার হোসেন, সাহিত্য একাডেমির মহাপরিচালক কাজী শাহাদাত, হাজীগঞ্জ ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মিহির কান্তি রায়, সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান।

স্বাগত বক্তব্য রাখবেন কবি নজরুল ইনস্টিটিউটটের সচিব ও প্রকল্প পরিচালক মোঃ আব্দুর রহিম, বিকেল ৪টায় নজরুল জীবন পরিক্রমা তথ্য চিত্র প্রদর্শনী, সন্ধ্যা সাড়ে ৬টায় কবিতা পাঠ করবেন শিশু সাহিত্যিক ফারুক হোসেন, সংগীত পরিবেশন করবেন করিম হাসান খান, সুলতানা শরমিন জাহান, বিজন চন্দ্র মিশ্রি, আয়েশা আক্তার, মজিবুর রহমান প্রধানীয়া ও স্থানীয় শিল্পীগণ। নৃত্য পরিবেশন করবে ওয়ার্ড দ্যা রিহ্যাব নির্দেশিত নৃত্য দল ও স্থানীয় শিল্পীবৃন্দ।

৫ মার্চ বৃহস্পতিবার সকার ১০টায় আলোচনা সভা। প্রধান অতিথি ও মুখ্য আলোচক থাকবেন সাবেক সচিব আক্তারি মমতাজ। বিশেষ অতিথি থাকবেন সাহিত্য একাডেমির পরিচালক প্রকৌশলী দেলোয়ার হোসেন, আলোচক থাকবেন ফরিদগঞ্জ নজরুল গবেষক রাধে শ্যাম কুড়ি, ডাঃ পীযুষ কান্তি বড়–য়া, পুরাণবাজর ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার।

সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমানখান, স্বাগত ভাষণ দিবেন সচিব ও প্রকল্প পরিচালক মোঃ আব্দুর রহিম। বিকেল ৪টায় নজরুল জীবন পরিক্রমা তথ্য চিত্র প্রদর্শনী, সন্ধ্যা সাড়ে ৬টায় কবিতা পাঠ করবেন হাসান মাহমুদ, সংগীত পরিবেশন করবেন বুলবুল মহলানবীশ, সুমন মজুমদার, হাসান মাহমুদ, বর্নালী সরকার, রুমা হোসেন ও স্থানীয় শিল্পীগণ। নৃত্য পরিবেশন করবে ওয়ার্ড দ্যা রিহ্যাব নির্দেশিত নৃত্য দল ও স্থানীয় শিল্পীবৃন্দ। ২ মার্চ থেকে ৬ মার্চ পর্যন্ত নজরুল সংগীতের প্রশিক্ষন অনুষ্ঠিত হবে।

৬ মার্চ শুক্রবার সকাল ১০টায় আলোচনা সভা, প্রধান অতিথি ও মুখ্য আলোচক থাকবেন কবি নজরুল ইনস্টিটউটের নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব মোঃ আব্দুর রাজ্জাক ভূইয়া। নতুন প্রজন্মে নজরুল চেতনায় শীর্ষক আলোচনা সভায় মুখ্য আলোচক থাকবেন বুলবুল মহলানবীশ, আলোচক বাংলাদেশ শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আবু সালেহ মোঃ আব্দুল্লাহ, আনন্দ ধ্বনি সংগীত শিক্ষায়তনের অধ্যক্ষ রফিক আহমেদ মিন্টু, সংগীত নিকেতনের সাধারণ সম্পাদক জীবন কানাই চক্রবর্তী।

সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমানখান, স্বাগত ভাষণ দিবেন অতিরিক্ত জেলা প্রশাসক সাবির্ক এস.এম জাকারিয়া। বিকেল ৩টায় নজরুল জীবন পরিক্রমা তথ্য চিত্র প্রদর্শনী, সন্ধ্যা সাড়ে ৪টায় সমাপনী অনুষ্ঠান, সনদ ও পুরষ্কার বিতরণ। প্রধান অতিথি কবি নজরুল ইনস্টিটউটের নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব মোঃ আব্দুর রাজ্জাক ভূইয়া। বিশেষ অতিথি পুলিশ সুপার মাহবুবুর রহমান পিপিএম বার, জেলা আওয়ামীলীগ সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান, ধন্যবাদ জ্ঞাপন করবেন অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি দাউদ হোসেন চৌধুরী। সন্ধ্যা সাড়ে ৬টায় কবিতা পাঠ করবেন আসাদ মান্নান, সংগীত পরিবেশন করবেন খায়রুল আনাম সাকিল, সালাউদ্দিন আহমেদ, কল্পনা আনাম, মইদুল ইসলাম, মিতা চক্রবর্তী ও স্থানীয় শিল্পীরা। নৃত্য পরিবেশন করবে ওয়ার্ড দ্যা রিহ্যাব নির্দেশিত নৃত্য দল ও স্থানীয় শিল্পীবৃন্দ।