২১ সৌদি সামরিক সদস্যকে বহিষ্কার করল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র থেকে ২১ সৌদি সামরিক সদস্যকে বহিষ্কার করা হয়েছে। গত মাসে মার্কিন নৌবাহিনীর একটি বিমান ঘাঁটিতে এক সৌদির চালানো প্রাণঘাতী হামলার ঘটনার জেরে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

যদিও বহিষ্কৃত সৌদিরা হামলাকারী সৌদি বিমান বাহিনীর লেফটেন্যান্ট মোহাম্মেদ সায়ীদ আলশামরানিকে সাহায্য করেছিলেন বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের তীব্র উত্তেজনা চলছে। এর মধ্যেই সৌদি ক্যাডেটদের দেশে ফেরত পাঠানোর ঘটনায় যুক্তরাষ্ট্র এবং সৌদির সম্পর্কে নতুন করে জটিলতা দেখা দিতে পারে।

এর পরেও তাদের বহিষ্কার করলো যুক্তরাষ্ট্র। তবে কারণ হিসেবে বহিষ্কৃতদের কাছে জিহাদি উপাদান ও শিশুদের অশ্লীল ছবি পাওয়ার কথা জানিয়েছেন মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার।

অ্যাটর্নি জেনারেল বার জানান, এটা একটি সন্ত্রাসী কর্মকান্ড। সব তথ্য এটাই প্রমাণ করে যে, হামলাকারী জিহাদি আদর্শে অনুপ্রাণিত ছিলেন। তদন্তের সময় আমরা এটা জানতে পেরেছি যে, গত ১১ সেপ্টেম্বর হামলাকারী সামাজিক মাধ্যমে একটি বার্তা পোস্ট করেন। সেখানে লেখা ছিল, কাউন্টডাউন শুর হয়ে গেছে।

বার আরও জানান, ওই ২১ ক্যাডেট সদস্যকে তাদের প্রশিক্ষণ থেকে দেশে ফেরত পাঠানো হচ্ছে। তাদের বিরুদ্ধে তদন্ত করে দেখা গেছে যে, এদের মধ্যে অনেকেই শিশু পর্নেগ্রাফিতে আসক্ত ছিলেন, কেউ সামাজিক মাধ্যমে জিহাদি বার্তা পোস্ট করেছে অথবা মার্কিনবিরোধী বার্তা দিয়েছে।

গত মাসের ওই হামলার ঘটনায় তিন মার্কিন নাবিক নিহত ও আরও আট জন আহত হয়।