২০২০ সালে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ হাজার

২০২০ সালে সর্বমোট ৪ হাজার ৯২টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪ হাজার ৯৬৯ জন। এছাড়া আহত হয়েছেন আরও ৫ হাজার ৮৫ জন। রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বুধবার (৬ জানুয়ারি) সকালে নিরাপদ সড়ক চাই এর এক সংবাদ সম্মেলনে সড়ক দুর্ঘটনার এ পরিসংখ্যান উপস্থাপনকালে ইলিয়াস কাঞ্চন এ তথ্য জানান।

পরিসংখ্যান তুলে ধরে এসময় তিনি বলেন, ২০২০ সালে রেলপথের দুর্ঘটনায় ১২৯ জন নিহত ও ৩১ জন আহত হয়েছেন এবং নৌপথের দুর্ঘটনায় ২১২ জন নিহত ও ১০০ জন আহত বা নিখোঁজ হন। গত বছরের জানুয়ারি মাসে বেশি ৪৪৭টি দুর্ঘটনা ঘটে। এতে ৪৯৫ জন নিহত ও ৮২৩ জন আহত হন। আর এপ্রিল ও মে মাসে সবচেয়ে কম যথাক্রমে ১৩২ ও ১৯৬টি দুর্ঘটনা ঘটে। এর কারণ হিসেবে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ রোধে দেশে লকডাউন থাকায় দুর্ঘটনা কম হয়েছে।

লিখিত বক্তব্যে ইলিয়াস কাঞ্চন আরও বলেন, ঢাকা, চট্টগ্রাম ও ময়মনসিংহ এলাকায় বেশি দুর্ঘটনা ঘটেছে। আর পার্বত্য চট্টগ্রাম (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) এলাকায় কম দুর্ঘটনা ঘটেছে। এসব এলাকায় চালকরা তুলনামূলক কম গতিতে যানবাহন চালানোর কারণে দুর্ঘটনা কম হয়েছে।

সংগঠনটির যুগ্ম মহাসচিব লিটন এরশাদের সঞ্চালনায় এ সময় আরও উপস্থিত ছিলেন মহাসচিব সৈয়দ এহসানুল হক কামাল, সাংগঠনিক সম্পাদক এসএম আজাদ প্রমুখ।