‘১লা অক্টোবর থেকে ওমান যেতে পারবেন প্রবাসীরা’

ওমান যেতে লাগবে করোনা পরীক্ষার সনদ, থাকতে হবে কোয়ারেন্টিনে।

ওমানে চাকরিরত আটকেপড়া বাংলাদেশি শ্রমিকরা পয়লা অক্টোবর থেকে নিজ কর্মস্থলে ফিরতে পারবেন। তবে তাদের কোভিড নাইন্টিন সনদ নেয়ার পাশাপাশি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার দুপুরে, সচিবালয়ে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন,  বাংলাদেশে আটকে পড়া ওমান প্রবাসীদের জন্য একটি সুখবর আছে। ওমান সরকার আমাদের আজ জানিয়েছে, আটকে পড়া ওমান প্রবাসীরা আগামী ১ অক্টোবর থেকে সে দেশে ফেরত যেতে পারবেন। তবে পিসিআর টেস্টের রিপোর্ট থাকতে হবে এবং পৌঁছে ১৪ দিন কোয়ারেন্টিন করতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সৌদি আরবে কাজে যোগদানের বিষয়ে যে উৎকণ্ঠা সৃষ্টি হয়েছিল, আমরা আশা করছি, তার সুষ্ঠু সমাধান হয়েছে। এরপরও আমরা বিষয়টি নিয়ে কাজ করছি।’

তিনি আরও বলেন, কোভিড-১৯ এর কারণে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, মালয়েশিয়া, ওমানসহ অনেক দেশ থেকেই প্রবাসীরা দেশে এসে আটকা পড়েছেন। প্রবাসীরা যাতে আবার সে সব দেশে ফিরতে পারেন, এজন্য পররাষ্ট্র মন্ত্রণালয় সবগুলো দেশের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে সৌদি আরব থেকে ভালো খবর পাওয়া গেছে। বাকি দেশগুলো থেকেও ইতিবাচক খবর আসবে। তবে প্রবাসীদের একটু ধৈর্য্য ধরতে হবে এবং শৃঙ্খলা বজায় রাখতে হবে।