হৃদরোগের ঝুকি কমাতে হলে এ কাজগুলো আপনাকে করতেই হবে

জীবনযাপনে অসাবধান হলেই আপনার শরীরে বাসা বাধবে নানান ধরনের রোগ। বর্তমান সময়ে ব্যস্ততা, মানসিক চাপ অস্বাস্থ্যকর জীবনযাপন এখন নিত্যদিনের সংঙ্গী যার দরুণ হৃদরোগের মতো ভয়ংকোর রোগ বাসা বাধবে আপনার শরীরে। কিন্তু একটু যদি সতর্ক থাকেন আপনি তাহলে হৃদরোগের ঝুকি এড়াতে পারেন খুব সহজেই। কিন্তু কিভাবে তাই ভাবছেনতো! আসুন জেনে নেই হৃদরোগ ঝুকি থেকে কিভাবে নিজিকে বাচাবেন।
এজন্য আপনাকে শুধু সিঁড়ি দিয়ে ওপর নিচ ওঠা-নামা করতে হবে। সম্প্রতি, এক গবেষণা থেকে জানা যায়, সিঁড়ি দিয়ে ওঠা-নামার কারণে মাংস পেশি শিথিল হয় ও রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। সিঁড়ি দিয়ে ওঠা নামা করলে আপনার ওজন থাকে নিয়ন্ত্রণে থাকবে, মানসিক চাপ কমবে, কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে সাহায্য করবে, এছাড়া ভালো ঘুম হয় ও আর্থারাইটিসের ঝুঁকিও হ্রাস করে এবং মৃত্যুর ঝুঁকি প্রায় ৩৩% হ্রাস করে।
বুঝতেই পারছেন, ঘণ্টার পর ঘণ্টা ভারি ব্যায়াম করার পরিবর্তে একটু সময় দিয়েই কত উপকার পাওয়া যায়। দিনে মাত্র ৭ মিনিট সিঁড়ি দিয়ে ওপর নিচ করুন, দশ বছর ধরে এই রোগগুলো এড়িয়ে চলতে পারবেন।