হাত পা এর কালো দাগ দূর হবে নিমেষেই

ওষুধ ছাড়াই কালো দাগ দূর করতে চান? কিছু উপায় সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করলে দু’-তিন সপ্তাহের মধ্যেই এই কালো দাগের হাত থেকে মুক্তি মিলবে সহজে।

চিনি ও লেবু: পানিতে এক চামচ চিনি মিশিয়ে খানিকটা ফুটিয়ে নিন। চিনি গলে পানিতে মিশে যাওয়ার পর ঠান্ডা করে নিন সেই মিশ্রণ। এ বার এই চিনির রস লেবুর গায়ে মাখিয়ে কালো দাগের উপর লেবুটা ঘষতে থাকুন। মিনিট দশেক পর ভাল করে ধুয়ে নিন।

অলিভ অয়েল ও চিনির রস: চিনি যেমন প্রাকৃতির স্ক্রাবার, তেমনই অলিভ অয়েলও ত্বককে নরম ও দাগমুক্ত রাখতে সাহায্য করে। ত্বকে ব্যবহারযোগ্য এক চামচ অলিভ অয়েল ও আধ চামচ চিনির রস মিশিয়ে কনুইয়ের উপর লাগিয়ে রাখুন। মিনিট দশেক পর চিনির রস টেনে গেলে ধুয়ে নিন। সপ্তাহে বার তিনেক এই প্যাক লাগালে দু’-তিন মাসের মধ্যেই দাগ অনেকটা হালকা হয়ে এক সময় উঠে যাবে।

দই, বেসন ও লেবু: এক চামচ টকদই, এক চামচ বেসন ভাল করে মিশিয়ে তার উপর লেবুর রস মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। পাঁচ মিনিট এই প্যাক লাগিয়ে রাখুন কালো দাগে। শুকিয়ে গেলে ধুয়ে ময়শ্চারাইজার লাগান।

পেঁপে ও বেসনের পেস্ট:একটা পাকা পেঁপে ভালো ভাবে ব্লেন্ড করে এর সাথে ২ চামচ বেসন মিশিয়ে নিন। যেহেতু হাত ও পায়ের চামড়া ত্বকের তুলনায় বেশি শক্ত হয় তাই এটা লাগিয়ে তুলে ফেলার সময় ভালো ভাবে ঘষে ঘষে তুলতে হবে। এবার গোসলের আগে তুলে নিয়ে ঠান্ডা পানিতে হাত পা ধুয়ে নিন।

বেসন রোমকূপের ভিতরে লুকিয়ে থাকা ময়লা সরাতে কাজে আসে। সঙ্গে যোগ হয় দই ও লেবুর অ্যাসিড। তিনে মিলে দীর্ঘমেয়াদী কালো দাগ দূর করে।

অ্যালোভেরা জেল: একটা অ্যালোভেরা কেটে জেল বের করে নিন। এবার এটা হাত পায়ের আঙ্গুল ও আক্রান্ত জায়গায় লাগিয়ে ৪০ মিনিট অপেক্ষা করে হাত পা ধুয়ে নিন। এতে করে হাত পা অনেক টানটান ও মসৃণ হবে।

সবশেষে বলবো, ত্বক সুন্দর থাকাই মানুষের আসল সৌন্দর্য। তাই হাত-পায়ের যত্ন নেওয়া খুব জরুরী। কারণ, হাত-পায়ের ত্বকেই মানুষের সুস্থ রুচি ও ব্যক্তিত্বে ফুটে ওঠে।