হঠাৎ রাতে চাঁদপুরে গণহারে মসজিদের মাইকে আযান জনগনের মনে আতঙ্ক

মোঃ বিপ্লব সরকার:  হঠাৎ করে কোন ধর্মীয় ব্যক্তির নির্দেশনা আজ বৃহস্পতিবার রাত আনুমানিক সাড়ে দশটার দিকে আযান দেওয়া শুরু হয়েছে। বিভিন্ন মসজিদে এবং মাদ্রাসায় এমনকি ভাষা বাড়িতে একযোগে এই আযান প্রচারিত হওয়ায় সাধারণ মানুষজন অনেকটা আতঙ্কিত হয়ে ওঠেন।

এ বিষয়ে বৃহস্পতিবার ২৬শে মার্চ রাতে চাঁদপুর শহর ইচুলিঘাট এলাকা থেকে বেশ কয়েকজন ক্রাইম অ্যাকশন টুয়েন্টিফোর ডটকম এর হটলাইন নাম্বার ফোন করে বিষয়টি জানান। পরে একাধিক জায়গা থেকে যেমন ফরিদগঞ্জ, হাজিগঞ্জ ,শাহারাস্তি, কচুয়া, হাইমচর ,মতলব উত্তর ও দক্ষিণ থেকে অনেকেই ফোন করে এই বিষয়টি জানান।

এরইমধ্যে চাঁদপুর শহরের প্রায় সকল মসজিদে একযোগে আজান শুরু হয়। এ বিষয়ে ব্যাখ্যা জানতে আমার চেনা কয়েকজন মোয়াজ্জেম ও খতিব কে ফোন করি আজানের বিষয় জানতে। তবে তারা সকলেই একটি বিষয় জানিয়েছেন বর্তমান বাংলাদেশ সহ বিশ্বের প্রায় অনেক দেশেই করোনাভাইরাস মহামারী আকার ধারণ করেছে।

তাই সে মহামারী থেকে বাঁচতে হয়তো কোনো আলেম এ নির্দেশ দিয়েছেন যে সকল মসজিদ মাদ্রাসা এবং বাসাবাড়িতে যে মুসলমান পুরুষ রয়েছে একযোগে আজান দিলে হয়তো আল্লাহতালার গজব থেকে মুক্তি পাবে তাই তারা আযান দিয়েছে।

তাদের কাছে প্রশ্ন করা হলে নামাজের সময় ছাড়া এভাবে আযান দেওয়া কি বিধান সম্পর্কে তখন তারা বলেন একটি হাদিস শরিফে সূত্র দিয়ে জানান ১০জায়গায় আযান দেওয়া সুন্নত সেগুলো হলো পুত্র সন্তান জন্ম নিলে, কোন মহামারী দেখা দিলে, আগুন লাগলে,

জিন দূরীভূত করা, মানসিক রোগী, কেউ রাস্তা হারিয়ে ফেললে, কোন হিংস্র জানোয়ারের আক্রমণ রোধ করার জন্য, কেউ অতিরিক্ত রাগান্বিত হলে, কোন এলাকা মহামারী দুর্ভিক্ষ দেখা দিলে, ইন্তেকালের পর কবরের পাশে। তবে এই আজানে হাইয়্যা আলাস সালাহ ও হাইয়্যা আলাল ফালাহব্যতীত বাকি শব্দগুলো উচ্চারিত হবে।

তবে হঠাৎ এ আজান সাধারণ মানুষকে আতংকিত হতে দেখা গেছে। এটি আগে জানানো হয়নি কেন এমন প্রশ্নের উত্তরে তারা বলেন এ ব্যাপারে অভিজ্ঞ আলেম গণের মত হচ্ছে যে মহামারী থেকে বাঁচতে সম্মিলিতভাবে আযান দেয়া।

একটি ঘোষণা বাস্তবায়ন করা সম্ভব তবে তা ব্যাপকভাবে জানান দিয়ে দিলে উত্তম হত। এবং কোন গ্রহণযোগ্য আলেম অথবা শীর্ষস্থানীয় সরকার অনুমোদিত কোন মাদ্রাসার প্রিন্সিপাল থেকে বিষয়টি প্রচারিত হলে অসংখ্য থাকত না। রাত অনেক হওয়ার কারণে বিভিন্ন আলেম গণের কাছ থেকে বিস্তারিত তথ্য নেওয়া সম্ভব হয়নি তবে আগামীকাল তাদের কাছ থেকে এ বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করে পাঠকদের কাছে তুলে ধরব।