স্বাভাবিক ভাবে সমাধান না হলে আদালতে যাবেন টিপু

রোববার (১৬ ডিসেম্বর) নতুন করে ১০,৭৮৯ জন রাজাকারের নামের তালিকা করা হয়। আর এই তালিকায় নাম এসছে অনেক মুক্তিযোদ্ধারও। রাজাকারের নতুন তালিকায় নাম এসেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর ও ভাষা সৈনিক গোলাম আরিফ টিপুর।যা দেখে নিজেই হতবাক তিনি।এসময় তিনি প্রতিবাদ করে বলেন বিষয়টি স্বাভাবিক ভাবে সমাধান না হলে আদালতের আশ্রয় নিবেন তিনি।

গোলাম আরিফ টিপু বলেন সারা জীবন দেশের জন্য লড়াই করেছি। এভাবে হেয় প্রতিপন্ন করার অধিকার রাষ্ট্রের নেই।

এসময় গোলাম আরিফ টিপু অভিযোগ করেন, মন্ত্রণালয় যে ধরনের কাজ করার কথা, তা যথাযথভাবে করতে পারছে না। আমি অন্তত তাই মনে করছি। মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী যদি গোলাম আরিফ টিপু, সালাম ভাই, মহসিন ভাইকে রাজাকার বানায়, তাহলে কার কাছে কী বলব! অথচ আমরাই মুক্তিযুদ্ধের পক্ষের মূল শক্তি। ছাত্র ইউনিয়ন করতাম। ভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছি। আর আজকে আমাকে রাজাকার বানালো হলো?

আইনি প্রশ্নের জবাবে তিনি বলেন, চিন্তা করছি। অন্যভাবে সমাধান হলে ভালো। নইলে আদালতে গিয়ে আইনের আশ্রয় নেব। পাক বাহিনীর তালিকা হতে পারে বলে মন্ত্রী যে বক্তব্য দিয়েছেন, তাতে দায় এড়াতে পারবেন না। এই প্রশ্নে আমরা রাষ্ট্রের অবস্থান দেখব।

উল্লেখ্য, রোববার (১৬ ডিসেম্বর) নতুন করে ১০,৭৮৯ জন রাজাকারের নামের তালিকা করা হয়। নতুন তালিকা নিয়ে সংবাদ সম্মেলন করেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি জানান, নতুন তালিকায় অনেক মুক্তিযোদ্ধারও নাম রয়েছে। এর মধ্যে গোলাম আরিফ টিপুসহ রাজশাহীর আরও দুই ব্যক্তির নাম উঠে এসেছে। তারা মুক্তিযুদ্ধের পক্ষে ছিলেন এবং তার প্রমান আছে বলেও তিনি জানান।