“স্বপ্নের জয়পুরহাট” ফেসবুক গ্রুপের ১ম প্রতিষ্ঠাবার্ষিকী

ওমর আলী বাবু, জয়পুরহাট প্রতিনিধি: সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর মধ্যে ফেসবুক এখন সর্বসাধারনের কাছে পৌছানাের একটি বড় মাধ্যম। ফেসবুকের কল্যানে এখন মানুষ নিত্য নতুন অনেক বিষয়ে জানতে পারে খুব সহজেই। অনেকে আবার ফেসবুকের মাধ্যমে গ্রুপ তৈরি করে সমাজের বিভিন্ন সেবামুলক কাজের সাথে জড়িত থাকছে। তেমনি একটি প্রকল্প “স্বপ্নের জয়পুরহাট” (One Team One Dream) ফেসবুক গ্রুপ।

সমাজ যখন আত্ম-কেন্দ্রীকতায় ব্যাস্ত, জীবন যেখানে স্বার্থের পিছু অবিরাম ছুটে চলছে, চারিপাশে যখন অনিয়ম আর বিশৃঙ্খলা নিয়ম হয়ে দাঁড়িয়েছে। তখনাে কিছু শুভ ভাবনা রয়েই যায়। হয়তাে সময় ও বাস্তবতার নিরীখে সেই ভাবনা বা সমমনা মানসিকতাগুলােকে একত্রে করা অনেক সময়ই হয়ে উঠে না। অনেকে তার এলাকা বা এলাকার সামান্য উন্নয়নে কাজ করতে চায়, কিন্তু উপযুক্ত প্লাটফর্ম এর অভাবে তা সম্ভব হয় না। এমনি কিছু ভাবনা নিয়ে সমমনা কিছু মানুষের একান্ত ভাবনায় সৃষ্টি হয় একটি অনলাইন ফেসবুক গ্রুপ “স্বপ্নের জয়পুরহাট”। ২০১৯ সালের ৪ই ডিসেম্বর অনানুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু গ্রুপটি। তাদের উদ্দেশ্য ছিল অনলাইন হতে বের হয়ে বাস্তবজীবনে কিছু মানবতার ও বন্দরের জন্য কিছু কাজ করা।

সে লক্ষ্যে গত এক বছরে কাজ করেছে এই গ্রুপটি। গত বছরের করোনা কালীন সময়ে অসহায় দুঃস্থদের মাঝে জীবাণুনাশক উপাদান সহ খাদ্য বিতরণ করে। রােজার ঈদে অসহায় সুবিধা বঞ্চিত মানুষের মাঝে ঈদ উৎসব কে রাঙ্গিয়ে তােলার প্রয়াসে গ্রুপটির পক্ষ থেকে ঈদ খাদ্য সামগ্রী বিতরন করা হয়। এবং এই আয়ােজন গুলো সফল হলে তাদের অনুপ্রেরণা আরাে বেড়ে যায়। এরপর আবার গত বছরের ন্যায় পরবর্তী কার্যক্রম বৃদ্ধি করে চলমান রাখে। নিজ উদ্যোগে স্বল্প সংখ্যক (১০০ টি) গাছের চারা রােপন করে। এরপর চলতি। এছাড়াও মুমূর্ষ রােগীদের জন্য গ্রুপের পক্ষ থেকে রক্তদানের ব্যবস্থা করা হয়। তাদের এমন আন্তরিকতা ও প্রচেষ্টা সমাজে অনন্য এক উদাহরন সৃষ্টি করে চলছে বলেই অনেকে মনে করেন।

স্বপ্নের জয়পুরহাট এর ১ম বর্ষপূর্তি। এ উপলক্ষ্যে শুক্রবার (৪ই ডিসেম্বর) শহরের ফুড বাজ রেস্টুরেন্টে আয়ােজন করা হয় এক আলােচনা সভা। লিখন আকন্দের সভাপতিত্বে আয়ােজিত অনুষ্ঠানে অতিথী হিসেবে উপস্থিত ছিলেন জয়পুরহাট হেল্পলাইন এর প্রতিষ্ঠাতা এডমিন আবু রায়হান রাসেল এবং আহসান হাবিব। ডেলটা টাইমস্ এর তাহরীম আল হাসান, জয়পুরহাট পরিবার এর এডমিন আশিক হোসাইন, সোহেল জয়পুরহাট সহ আরো বিশিষ্ট জন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নাহিদ সোহাগ ও আফরাইম কাবীর চৌধুরী।

আরাে যারা বক্তব্য রাখেন তারা হলেন ফুয়াদ আবদুল্লাহ, নোমান মৃধা, মরিয়ম মনি তমা, রিভা।এই গ্রুপের গুরুত্ববহ অঙ্গ হলাে স্বেচ্ছাসৈনিক প্যানেল যাদের ঐকান্তিক প্রচেষ্টায় সকল আয়ােজন সফল হয়। অন্যন্য বক্তাও এর কার্যক্রমে তাদের অনুভূতির কথা তুলে ধরেন। অনুষ্ঠান টি ২পর্বে ছিল। প্রথম পর্বে আলােচনা সভা এবং ২য় পর্বে বিনোদন ও র‌্যাফেল ড্র । এডমিনগন আগামী দিনগুলাে তে আরাে ভালাে ভালাে কাজ করার মাধ্যম হিসেবে গ্রুপের গুরুত্ব ও অঙ্গিকার তুলে ধরেন।