সৌদিতে ওয়ার্কার ভিসা যাত্রীদের প্রবেশের নিষেধাজ্ঞা নেই

শেখ লিয়াকত আহম্মেদ, সৌদি আরব: সৌদি আরবে ওয়ার্কার ভিসা, ব্যবসায়ীক ভিসা ও ফ্যামিলি ভিজিট ভিসা যাত্রীদের সৌদি আরবে প্রবেশের নিষেধাজ্ঞা দেয়নি। সৌদি প্রভাবশালী দৈনিক “সৌদি গেজেট” লিখেছে, সৌদি কর্তৃপক্ষ সাফ জানিয়ে দিয়েছে যে বৃহস্পতিবার সৌদি কর্তৃক আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি থেকে কর্মসংস্থান ভিসা, ওয়ার্ক ভিজিট ভিসা, ব্যবসায়িক ভিসা এবং পরিবার ভিজিট ভিসা বহনকারী যাত্রীদের সেদেশে প্রবেশে ছাড় দেওয়া হয়েছে। সৌদি আরব সৌদি এয়ারলাইনস এক বিবৃতিতে বলেছে যে এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে নির্দেশনা পেয়েছে।

উপরক্ত সমস্ত ভিসাধারীদের পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত সৌদি আরবে প্রবেশের কোন বাঁধা নেই এদিকে, পাসপোর্ট অধিদফতরের জেনারেল (জাজাট) জানিয়েছে যে একাধিক উপরক্ত ভিসার ধারকরা, যারা সৌদি আরব ছেড়ে চলে গিয়েছিলেন তারা এদেশে প্রবেশ করতে পারবেন তবে শর্ত থাকে যে তারা নতুন করোনভাইরাস দ্বারা আক্রান্ত দেশগুলির যে কোনও একটিতে দু’সপ্তাহ আগে পরিদর্শন না করে। সৌদি আরবে এখনও এ ভাইরাসের সংক্রমণ না ঘটলেও ইরানে ইতোমধ্যে ১৯ জনের মৃত্যু ঘটেছে এবং মধ্যপ্রাচের বেশ কিছু দেশে গত কয়েক দিনে আক্রান্ত রোগীর খোঁজ মিলেছে।

সৌদি সরকার চীন, তাইপেই, হংকং, ইরান, ইতালি, দক্ষিণ কোরিয়া, ম্যাকাও, জাপান, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, পাকিস্তান, আফগানিস্তান, ইরাক, ফিলিপাইন, সিঙ্গাপুর, ভারত, লেবানন, সিরিয়া, ইয়েমেন, আজারবাইজান, কাজাখস্তান, উজবেকিস্তান, সোমালিয়া এবং ভিয়েতনামের মতো দেশ থেকে আগত সমস্ত যাত্রী এবং বিমান সংস্থাগুলির জন্য ভ্রমণ ভিসা স্থগিত করা হয়েছে। এদিকে, বৃহস্পতিবার সৌদি স্বাস্থ্যমন্ত্রী ডঃ তৌফিক আল-রাবিয়ার সভাপতিত্বে করোনাভাইরাস সম্পর্কিত স্বাস্থ্য পরিস্থিতি বিষয়ে সংশ্লিষ্ট উচ্চ পর্যায়ে কমিটির ৮ ম বৈঠক অনুষ্ঠিত হয়ে।