সোলাইমানির ঘনিষ্ঠ সহযোগী কমান্ডারকে গুলি করে হত্যা

উত্তরপূর্ব ইরানে একটি আধাসামরিক বাহিনীর স্থানীয় কমান্ডারকে হামলা চালিয়ে হত্যা করা হয়েছে। বুধবার ( ২২ জানুয়ারি) বন্দুকধারীদের হামলার শিকার ওই কর্মকর্তা ছিলেন মার্কিন ড্রোন হামলায় নিহত প্রভাবশালী জেনারেল কাসেম সোলাইমানির একজন সহযোগী। আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরায় এ খবর জানা যায়।
সোলাইমানির সহযোগী নিহত আবদুল হোসেন মোজাদ্দামি ছিলেন বিপ্লবী গার্ডসের শাখা বাসিজ ফোর্সের একজন প্রভাবশালী কমান্ডার। দেশের অভ্যন্তরের নিরাপত্তা ও অন্যান্য কাজে এই আধাসামরিক বাহিনীকে ব্যবহার করে বিপ্লবী গার্ডস।
খবরে জানা গেছে, একটি মোটরসাইকেলে দুই বন্দুকধারী রাইফেল দিয়ে অতর্কিত গুলি করে তাকে হত্যা করেছে। ইরানের অন্যান্য গণমাধ্যম জানিয়েছে, বন্দুকধারীরা মুখোশ পরা ছিলেন। তাকে লক্ষ্য করে চারটি গুলি করা হয়েছে। তেলসমৃদ্ধ খুজিস্তান প্রদেশের নিজ বাড়ির সামনে তাকে গুলি করে হত্যা করা হয়। তবে হামলার উদ্দেশ্য সম্পর্কে জানা যায়নি এখনো।
এর আগে নভেম্বরে ওই শহরে সরকারবিরোধী বিক্ষোভে সহিংসতা দমনে ভূমিকা রেখেছিল বাজিস ইউনিটস। এতে অনেক বিক্ষোভকারী আহত ও নিহত হয়েছেন বলে খবরে দাবি করা হয়েছে।
এদিকে অ্যামনেস্টির খবরে বলা হয়েছে, ওই সহিংসতায় তিনশতাধিক লোক নিহত হয়েছেন। তবে ইরান মৃতের সংখ্যা উল্লেখ করেনি । তবে মোজাদ্দামিকে হত্যা বিপ্লবী গার্ডসের ওপর আরেকটি বড় আঘাত হিসেবেই দেখা হচ্ছে।
এর আগে চলতি মাসে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন বাহিনীর ড্রোন হামলায় আল-কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়।