সৈয়দপুরে নির্মিত হয়েছে দৃষ্টি নন্দন কমিউনিটি সেন্টার

সাদিকুল ইসলাম সাদিক, নীলফামারী প্রতিনিধিঃ বাণিজ্যিক শহর নীলফামারীর সৈয়দপুরে গড়ে তোলা হয়েছে দৃষ্টিনন্দন পৌর কমিউনিটি সেন্টার। যেখানে একসাথে ৫শ’ মানুষকে আপ্যায়ন করা যাবে। নির্মাণ শৈলীতে ব্যবহার করা হয়েছে উন্নতমানের মালামাল ও প্রযুক্তি। এটি রংপুর বিভাগের মধ্যে অন্যতম একটি বড় কমিউনিটি সেন্টার বলে জানা গেছে।

জানা গেছে, বিশ্বব্যাংকের অর্থায়নে ও মিউনিসিপ্যাল গভর্মেন্ট সাপোর্ট প্রোগ্রাম (এমজিএসি) প্রকল্পের আওতায় এটি নির্মাণ করছে সৈয়দপুর পৌরসভা। এ কাজে ব্যয় হয়েছে ৮ কোটি ৯৯ লাখ টাকা। এর মধ্যে রয়েছে গেষ্টরুম, লাইব্রেরী, হলরুম ও কমিউনিটি সেন্টার। পুরো ভবনটি শীতাতাপ নিয়ন্ত্রিত ও রয়েছে নিজস্ব জেনারেটর ব্যবস্থা।

ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স নাদের এন্টারপ্রাইজ কাজটি ২ বছরে সম্পন্ন করেছে। এ কাজে সার্বক্ষণণিক তদারকি করেছেন সৈয়দপুর পৌরসভার নির্বাহী প্রকৌশলী আইয়ুব আলী ও ঠিকাদারী প্রতিষ্ঠানের মতলুবুর রহমান।

নাদের এন্টার প্রাইজের কর্ণধার শাহনেওয়াজ শানু জানান, ভবনটি তৈরি করতে উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। গ্রানাইট, প্যানেলিং বোর্ড, ভেনার্ড বোর্ড, উন্নতমানের টাইস, মার্বেল পাথর, নির্মাণ সামগ্রী ব্যবহার করা হয়েছে। কমিউনিটি সেন্টারটিতে সিঁড়ি ও লিফট দুটো ব্যবস্থাই রাখা হয়েছে। দ্রুতই পৌরসভার কাছে হস্তান্তর করা হবে বলে জানান তিনি।

সৈয়দপুর পৌরসভার মেয়র আমজাদ হোসেন সরকার জানান, কমিউনিটি সেন্টারটির নকশা করেছেন বিশিষ্ট আর্কিটেকচার হারুন সাদী। বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের মতামতের ভিত্তিতে নকশাটি অনুমোদন নিয়ে এটি নির্মাণ করা হয়েছে। এতে করে পৌরসভার কিছুটা হলেও আয় বাড়বে।

তিনি বলেন, কমিউনিটি সেন্টারটি নির্মাণের ফলে বিয়ে-শাদী ও সভা সমাবেশের জন্য আর কোন সমস্যা থাকলো না।