সিসি ক্যামেরা নজরদারীতে আসছে নেত্রকোণা

জাহাঙ্গীর আলম, নেত্রকোণা প্রতিনিধিঃ নেত্রকোণা জেলা শহরকে নিরাপদ রাখতে ও উন্নত যেকোন শহরের আদলে প্রশাসনিক ব্যবস্থা নিশ্চিত করতে ডিজিটাল নজরদারির আওতায় আনার উদ্যোগ নিয়েছে নেত্রকোণা পুলিশ বাহিনী। এজন্য জেলা পুলিশের সিটি সার্ভিলেন্স প্রজেক্টের আওতায় শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন করার কাজ চলছে।

নেত্রকোণা পুলিশ অফিস সূত্রে জানা যায়, জেলা শহরে অপরাধমূলক কর্মকান্ড নিয়ন্ত্রণ, আধুনিক ট্রাফিক ব্যবস্থাপনা এবং শহরবাসীর সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল চোখে নজরদারির পদক্ষেপ নিয়েছে পুলিশ। এজন্য ধীরে ধীরে সকল সরকারি-বেসরকারী স্থাপনা, প্রধান প্রধান সড়ক, গুরুত্বপূর্ণ মোড় ও ধর্মীয় উপাসনালয় গুলোকে সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসতে পুরোদমে কাজ চলছে।

শহরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ২৫০টি ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপনের ব্যবস্থা গ্রহন করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে ৭৪টি ক্যামেরা স্থাপন করা হবে। ইতিমধ্যে ৪০টি ক্যামেরা বসানোর কাজ শুরু হয়েছে। আগামী এক মাসের মধ্যে শহরে ক্যামেরাগুলো বসানোর কাজ সম্পন্ন করা হবে। এরপর পুলিশ সুপারের কার্যালয় থেকে পুরো শহরে নজর রাখা হবে।

সূত্র আরও জানায়, ইতিমধ্যে জেলার কেন্দুয়া, দূর্গাপুর, পূর্বধলা উপজেলার বিভিন্ন বাজারে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। যার ফলে ঐসব এলাকায় অপরাধের মাত্রাও কমে এসেছে। অপরাধ সংগঠিত হলেও ক্যামেরার সহযোগীতায় প্রকৃত ঘটনার রহস্য উদঘাটন করাও সহজ হয়েছে। এদিকে পুলিশের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন শহরের সর্বস্তরের মানুষ। শহরকে নিরাপদ করার জন্য এবং উন্নত ট্রাফিক ব্যবস্থাপনা পদ্ধতি চালু করতে পুরো শহরকেই ক্লোজ সাকির্ট ক্যামেরার আওতায় আনার দাবী শহরবাসীর।

নেত্রকোণার পুলিশ সুপার আকবর আলী মুন্সী জানান, জঙ্গিবাদ, সন্ত্রাসমূলক কর্মকান্ড, চুরি, ডাকাতি ও ছিনতাইয়ের মতো অপরাধ নিয়ন্ত্রণে পুরো শহরে শক্তিশালী নজরদারি প্রয়োজন। এক্ষেত্রে সিসি ক্যামেরা খুবই কার্যকর ভূমিকা রাখবে। এর ফলে সাধারণ মানুষ স্বস্তি ও নিরাপদে থাকবে।