সিলেটে বেসরকারি আরেকটি হাসপাতালে করোনা চিকিৎসা সেবা প্রদান শুরু

এনাম রহমান, সিলেট প্রতিনিধি: আজ থেকে করােনায় আক্রান্ত রােগীদের চিকিৎসা শুরু করছে। সিলেটের আরেকটি বেসরকারি হাসপাতাল। সােমবার। সকাল থেকে নগরীর আখালিয়ায় অবস্থিত মাউন্ট এডােরা হাসপাতালে কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসাসেবা শুরু হবে। ১ম ধাপে হাসপাতালটি ৪০টি বেড নিয়ে কোভিড-১৯ আক্রান্ত রােগীদেরকে চিকিৎসা প্রদান করবে। হাসপাতাল কর্তৃপক্ষ নিজেদের ব্যবস্থাপনায়ই করােনা রােগীদের চিকিৎসা শুরু করেছে।
এর আগে সিলেটের নর্থ ইস্ট মেডিকেল কলেজ হাসপাতালে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা সুরু করছে বেসরকারি ভাবে মাউন্ট এডোরা দ্বিয়ীত করোনা রোগীদের চিকিৎসা সুরু করছে। হাসপাতালটি সহকারী মহাব্যস্তাপক মোহাম্মদ রাশিদুল ইসলাম বলেন করােনা উপসর্গ থাকা ও আক্রান্ত হওয়া দুই ধরণের রােগীকেই এখানে ভর্তি করে চিকিৎসা দেওয়া হবে। তবে এ ক্ষেত্রে সরকারের অনুমােদন ও সহযােগিতা প্রয়ােজন। কোভিড-১৯ আক্রান্ত রােগীদেরকে চিকিৎসাসেবা দেয়ার জন্য হাসপাতালটিকে পূর্ণাঙ্গভাবে ঢেলে সাজানাে হয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা করােনা সাসপেক্ট রােগীদের চিকিৎসার কথা মাথায় রেখে হাসপাতালে তিনটি জোনে ভাগ করেছি। যার মধ্যে একটি কেবিন জোন, অপরটি আইসিইউ জোন ও অন্যটি ভ্যানটিলেটর জোন।
এছাড়া হাসপাতালে আরটি-পিসিআর টেস্ট ছাড়া সকল টেস্টের সুযােগ সুবিধা রয়েছে বলেও জানান তিনি। এদিকে কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সাপ্লাইয়ের সক্ষমতা আর প্রয়ােজনীয় ভেন্টিলেটর সাপাের্ট থাকার কথা জানান। তিনি আরো বলেন যতই ঝুঁকি থাকুক না কেনো আমরা সকল বিষয় মাথায় নিয়ে সম্মিলিতভাবে কাজ করে এগিয়ে রেখেছি। ইতিমধ্যে আমরা ৩০ জন বিশেষজ্ঞ চিকিৎসক ও ৬০ জন দক্ষ সেবিকা সহ পর্যাপ্ত সাস্থকর্মী নিযোগ দিয়েছি। যারা মাসে তিনবার পালাক্রমে নিজেদের দায়িত্ব পালন করবেন। ৩০ জন চিকিৎসকের মধ্যে প্রথম ১০ দিন একদল চিকিৎসক ও নার্স তাদের দায়িত্ব পালন শেষে ১০ দিনের জন্য বিশ্রামে যাবেন। পরবর্তী ১০ দিনের জন্য অন্য আরেক দল চিকিৎসক দায়িত্ব পালন করবেন এভাবে পালাক্রমে মাসব্যাপী চিকিৎসা সেবা প্রদান করা হবে বলে তিনি জানান।