সিলেটে ঈদুল আযহা উপলক্ষে ক্রেতাদের বির মসলার বাজারে

এনাম রহমান, সিলেট জেলা প্রতিনিধি: সিলেটে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ক্রেতাদের সমাগম মসলার বাজারে। আর মাত্র একদিন পরই ঈদ শেষ মুহুর্তে ঈদকে সামনে রেখে জমে উঠেছে বাজারে মসলার বেচাকেনা।

আমদানি বাড়ায় দাম কমেছে প্রতিটি মসলার। মসলার দাম কমায় স্বস্তি আছেন মসলা ব্যবসায়ীরা। দাম কমায় কোরবানির উপলক্ষে একটু বেশি পরিমাণ মসলা কিনছেন ক্রেতারা সিলেটের মসলা বাজার ঘুরে দেখা গেছে ক্রেতাদের ভিড় চোখে পড়ার মতো। কথা বলে জানা গেছে মসলা বেচাকেনা বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

বাজারে প্রতিটি মসলার দাম ক্রয় ক্ষমতার মধ্যে থাকায় ক্রেতারাও স্বস্তি প্রকাশ করেছেন। তবে কোন কোন ব্যবসায়ী বলছেন করোনা মহামারির কারণে চাহিদা অনুযায়ী বিক্রি কম। সিলেট নগরীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে বিভিন্ন বাজারে বিভিন্ন চিত্র। নগরীর বন্দর বাজার, কালীঘাট, আম্বরখানা, নগরীর দক্ষিনে সবচেয়ে বড় বাজার ভার্তখলা মসজিদ বাজার, কদমতলি বাজার,

রেলগেটে বাজার ঘুরে দেখা গেছে শহর ও শহরতলীর বিভিন্ন এলাকা থেকে ক্রেতারা এসে চাহিদা মতো মসলা ক্রয় করছেন। কাওসার আহমেদ নামের এক ক্রেতার সাথে আলাপ করলে তিনি বললেন, ঈদকে সামনে রেখে মসলা কিনতে কালীঘাটে এসেছেন। দাম স্ববাভাবিক আছে বলেই তিনি জানান। নওশাদ আলম নামের বন্দর বাজারের এক বিক্রেতা জানান, এবার বেচাকেনা অন্যবারের তুলনায় বেশি।

গত দুয়েকদিন থেকে বিক্রি কিছুটা বেড়েছে। মসলার দামও স্বাভাবিক রয়েছে বলে তিনি জানান। সিলেট নগরীর বিভিন্ন বাজার ঘুরে বিভিন্ন মসলার দাম জানা গেছে, পেঁয়াজ ২৫ থেকে ২৬ টাকা, রসুন ৭০ থেকে ৮০ টাকা, জিরা প্রতি কেজি ২৮০ থেকে ২৯০ টাকা, এলাচি ২৮০০ টাকা, দারুচিনি ৩৬০ থেকে ২৭০ টাকা ও লবঙ্গ ১২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।