সিটি নির্বাচনে অংশ নিয়ে দলকে চাঙ্গা করতে চায় বিএনপি

জয়-পরাজয় বড় নয়, রাজপথে নামার সুযোগ নিয়ে দলকে চাঙ্গা করতেই ঢাকা সিটি নির্বাচনে অংশ নিয়েছে বিএনপি। দীর্ঘদিন আন্দোলন সংগ্রামে সুবিধে করতে না পারলেও নির্বাচনী প্রচারণার সুযোগে রাজপথে সক্রিয় নেতাকর্মীরা। একাদশ সংসদ নির্বাচনে ভরাডুবি অন্যদিকে খালেদা জিয়ার কারাবাসের দুই বছর হতে চললেও কার্যত নিরবই ছিল বিএনপি’র মাঠের রাজনীতি।
তবে, ঢাকার দুই সিটি নির্বাচনকে ঘিরে সক্রিয় দলটির তৃণমূলের নেতাকর্মীরা। মামলা-নির্যাতন উপেক্ষা করে ঘুরে দাড়াতে মরিয়া দলটির হাইকমান্ড। নির্বাচনে অংশ নিয়ে আন্দোলনে গতি আনা ও নিজেদের পক্ষে সাধারণ মানুষের সমর্থন আদায়ের কৌশল নিয়েছে বিএনপি’র কেন্দ্রীয় নেতৃত্ব। ঘুঁরে দাঁড়াতে এই স্পেসটাকেই কাজে লাগাতে চাইছেন দলটির নীতি নির্ধারকরা।
তারা জানান সিটিতে পরাজয় হলে কারচুপির অভিযোগ এনে সরকারের ওপর চাপ তৈরি করা, আর জয়ী হলে সরকার বিরোধী আন্দোলন সফলের প্রথম ধাপ মানছেন তারা।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন তারা নির্বাচনে অংশ নিলেও সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট নিয়ে তাদের সংশয় রয়েছে। কমিশনের উদ্যোগেও আস্থার ঘাটতি দেখছেন তারা। সেজন্য জয়-পরাজয়কে গুরুত্ব না দিয়ে মাঠের রাজনীতিতে সক্রিয় থাকাকেই প্রাধান্য দিচ্ছেন তারা।
তবে, নানা ছক কষলেও মামলার জালে বেষ্টিত বিএনপি মাঠের রাজনীতিতে কতটুকু ঘুরে দাঁড়াতে সক্ষম হবে, তা সময়ই বলে দেবে।