সারা দেশে ত্রাণকাজের সমন্বয় করবেন সচিবরা

চলমান করোনাভাইরাস প্রতিরোধ ও অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রম সমন্বয়ে ও তদারকি করার জন্য দেশের ৬৪ জেলায় সরকারের ৬৪ জন সচিবকে দায়িত্ব দেওয়া হয়েছে। আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

এর আগে আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা ও ময়মনসিংহ জেলার জেলা প্রশাসকদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে ৬৪ জেলার দায়িত্ব ৬৪ সচিবকে দেওয়ার কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘করোনার প্রকোপের কারণে সচিবালয়ে এখন খুব একটা কাজ নেই। তাই আমরা ৬৪ জেলার ত্রাণ বিতরণ কার্যক্রম সমন্বয় করার জন্য ৬৪ জন সচিবকে দায়িত্ব দিচ্ছি।’

বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অফিস আদেশে বলা হয়েছে, দায়িত্বপ্রাপ্ত সচিবরা সমন্বয় কাজে তাঁর মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থার উপযুক্তসংখ্যক কর্মকর্তাকে সম্পৃক্ত করতে পারবেন।

আদেশে আরো বলা হয়, ‘নিয়োগ করা কর্মকর্তারা জেলার সংসদ সদস্য, জেলা পরিষদের চেয়ারম্যান, জনপ্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ ও প্রয়োজনীয় সমন্বয়সাধন করে করোনা সংক্রান্ত স্বাস্থ্য ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যক্রম পরিচালনার কাজ তত্ত্বাবধান ও পরিবীক্ষণ করবেন। সেইসঙ্গে তাঁরা জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি পরিবীক্ষণ ও প্রয়োজনীয় সমন্বয় সাধন করবেন।’