সাবেক শিক্ষামন্ত্রী এ এস এইচ কে সাদেকের আজ ১৩ তম মৃত্যুবার্ষিকী

আক্তার হোসেন, কেশবপুর প্রতিনিধিঃ সাবেক শিক্ষামন্ত্রী ও আওয়ামীলীগের কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য এ এস এইচ কে সাদেকের ১৩ তম মৃত্যুবার্ষিকী

আজ বুধবার (৯ সেপ্টেম্বর)। কেশবপুরের উন্নয়নের কারিগর যশোর-৬ (কেশবপুর) আসন থেকে পর পর দুই বার নির্বাচিত জাতীয় সংসদ সদস্য ২০০৭ সালের ৯ সেপ্টেম্বর কেশবপুরের নিজ বাসভবনে সকাল ৭ টায় মৃত্যুবরণ করেন।

তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এ এস এইচ কে সাদেক স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের সচিব ছিলেন।

তিনি প্রতিরক্ষাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব এবং আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৬ ও ২০০১ সালে কেশবপুর আসন থেকে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হন।

সাদেক শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ে বিশেষ ভূমিকার জন্য ২০১০ সালে তাঁকে মরণোত্তর একুশে পদক দেওয়া হয়।

কেশবপুর উপজেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক মফিজুর রহমান জানান, সকাল ১১ টায় উপজেলা আওয়ামীলীগ দলীয় কার্যালয়ে সাবেক শিক্ষামন্ত্রীর ১৩ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।