সাদার্ন ইউনিভার্সিটিতে অ্যাকাডেমিক সভা

 মোঃরাশেদ, চট্টগ্রাম প্রতিনিধিঃ করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে অনলাইন পদ্ধতিতে শিক্ষা কার্যক্রমের অগ্রগতি ও ভবিষ্যৎ করণীয় বিষয়ক বিশেষ সভা করেছে সাদার্ন ইউনিভার্সিটি। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, উপ-উপাচার্য প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ, রেজিস্ট্রার ড. মোজাম্মেল হক, বিভিন্ন বিভাগের প্রধানরা।
মূলত বিষয়ভিত্তিক অনলাইন ক্লাসের অগ্রগতি, সিলেবাস পর্যালোচনা, আগামী সেমিস্টারের বিষয়ে করণীয়, নতুন ভর্তি কার্যক্রম, পরীক্ষা ও ফলাফলের সময় তারিখ নির্ধারণের ব্যাপারে সম্মিলিত মতামত, শিক্ষকদের সঙ্গে শিক্ষার্থীদের পারস্পরিক যোগাযোগ, অনলাইন শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের আগ্রহ, শুধুমাত্র অনলাইনকেন্দ্রিক পাঠদানের ওপর জোর দেওয়া, শিক্ষার্থীদের ঘরে থাকার জন্য উদ্বুদ্ধকরণে শিক্ষকদের বিভিন্ন ধরনের উদ্যোগ ও নির্দেশনা প্রদান, শিক্ষার্থীদের সুবিধার্তে টিউশন ফি জমা দেওয়ার ক্ষেত্রে অনলাইন ব্যাংক চার্জ করোনাকালীন সময়ে বিশ্ববিদ্যালয় বহন করবে, চলতি সেমিস্টারের টিউশন ফি ও বকেয়াসহ অন্যান্য ফি কিস্তিতে প্রদানের সুযোগ এবং একাডেমিক বিবিধ বিষয় নিয়ে আলোচনা করা হয় সভায়। সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানদের রিপোর্টের ভিত্তিতে বর্তমান শিক্ষা কার্যক্রম নিয়ে সন্তোষ প্রকাশ করন উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা।
তিনি বলেন, শিক্ষার্থীরা খুব আগ্রহ নিয়ে ক্লাস করছে এবং প্রায় শতভাগ এ ব্যবস্থায় উপকৃত হচ্ছে। সভায় বর্তমান ও আগামী সেমিস্টারের পাঠদান, পরীক্ষার তারিখ ও সময় নিয়ে আলোচনা হয়। তাই শিক্ষার্থীদের করোনাকালীন সময়ে উদ্বিগ্ন না হয়ে পড়াশোনায় মনোযোগী হতে হবে। ইউনিভার্সিটির সার্বিক কার্যক্রম গতিশীল রাখতে শিক্ষার্থীদের সহযোগিতা কামনা করেন প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা। অনলাইন কার্যক্রমের সার্বিক অবস্থা সম্পর্কে ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান বলেন, সরকার ঘোষিত বন্ধের পর থেকে আমরা অনলাইন অ্যাকাডেমিক কার্যক্রম শুরু করি এবং শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করি।
করোনা সংকটে যাতে শিক্ষার্থীদের অ্যাকাডেমিক ক্ষতির সম্মুখীন হতে না হয় সেই ব্যাপারে সচেষ্ট ছিল ইউনিভার্সিটির কর্তৃপক্ষসহ শিক্ষকরা। শিক্ষার্থীরা ইউনিভার্সিটির প্রাণ, তাদের অগ্রগতি মানে ইউনিভার্সিটির উন্নয়ন। শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে একাডেমিক বিষয়ে সার্বক্ষণিক যোগাযোগের ওপর গুরুত্ব দিয়ে এ ব্যাপারে বিশেষ মনিটরিং চালিয়ে যাচ্ছে ইউনিভার্সিটি প্রশাসন। সরকারি নির্দেশনা মেনে শিক্ষাদান ও পরীক্ষার বিষয়ে শিক্ষার্থীদের কল্যাণে যেকোনো সময়োপযোগী সিদ্ধান্ত নিতে বদ্ধপরিকর সাদার্ন ইউনিভার্সিটি।